পুঁজিবাজারে সূচক ঊর্ধ্বমুখী, লেনদেন ২’শ কোটি টাকা

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার (৩০ মে) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যদিয়ে চলছে পুঁজিবাজারের লেনদেন। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২০ পয়েন্ট।

একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৫ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

ডিএসইর তথ্য অনুযায়ী, সোমবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ৩৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২২৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৭৯টির ও অপরিবর্তিত রয়েছে ৫৮টির দাম।

প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ২ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ১ পয়েন্ট। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ২০১ কোটি ৮৬ লাখ ৯৩ হাজার টাকা।

একই সময় অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৪ কোটি ১০ লাখ ৬৪ হাজার ৩৩৬ টাকার শেয়ার।

সিএসইতে দিনের প্রথম আধা ঘণ্টায় ১৫৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৭৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দাম।