পাঠ্যপুস্তকে ‘কুৎসিত’ ছবি দেওয়ায় ২৭ জনকে শাস্তি দিল চীন

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ‘দুঃখজনকভাবে কুৎসিত’ চিত্র সংবলিত একটি গণিত পাঠ্যবই প্রকাশের জন্য ২৭ জনকে সাজা দিয়েছে চীনা কর্তৃপক্ষ।

দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের একটি ওয়ার্কিং গ্রুপের মাসব্যাপী তদন্তে দেখা গেছে, বইগুলো ‘সুন্দর নয়’ এবং কিছু ছবি ‘বেশ কুৎসিত’। এছাড়া ‘চীনের হাসিখুশি শিশুদের সঠিক প্রতিফলন’ এসব ছবিতে হয়নি।

গণিতের বইগুলো প্রায় ১০ বছর আগে পিপলস এডুকেশন প্রেস প্রকাশ করেছিল বলে জানা গেছে। বইগুলো সারা দেশে প্রাথমিক বিদ্যালয়ে ব্যবহৃত হতো।

কিন্তু গত মে মাসে একজন শিক্ষক বইগুলোর ভেতরের অঙ্কনের ছবি অনলাইনে প্রকাশ করা হলে সেগুলো ভাইরাল হয়ে যায়। ছবিগুলোর মধ্যে রয়েছে মানুষের বিকৃত চেহারা ও স্ফীত প্যান্ট, ছেলেদের মেয়েদের স্কার্ট আঁকড়ে ধরার ছবি এবং পায়ে ট্যাটু আঁকা অন্তত একটি শিশু।

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা মূলত ছবিগুলো দেখে খুশি হয়েছিল। কিন্তু এসব ছবি চীনকে অপমান ও ‘সংস্কৃতি নষ্ট’ হচ্ছে বলেও অনেকে সমালোচনায় মাতে। তারা অভিযোগ করে, এটি শিক্ষা খাতে পশ্চিমা অনুপ্রবেশকারীদের কাজ।

ছবিগুলো কোটি কোটি মানুষ দেখেছে। ফলে কমিউনিস্ট পার্টি ও শিক্ষা কর্তৃপক্ষকে বিব্রত হয়েছে।

এরপরই ২৩ আগস্ট প্রকাশিত এক দীর্ঘ বিবৃতিতে শিক্ষা কর্তৃপক্ষ বলেছে, ২৭ জন ব্যক্তিকে পাওয়া গেছে যারা নিজের দায়িত্বে ‘অবহেলা’ করেছেন। এবং প্রকাশনা সংস্থার সভাপতিসহ এই ২৭ জন ব্যক্তিকে তাদের শাস্তি দেওয়া হয়েছে। প্রধান সম্পাদক ও গণিত বিভাগের সম্পাদনা অফিসের প্রধানকেও দোষী সাব্যস্ত করে চাকরিচ্যুত করা হয়।

এছাড়া ছবিগুলো যারা এঁকেছেন, তাদেরকে দিয়েও ভবিষ্যতে আর কাজ করানো হবে না বলে জানায় শিক্ষা কর্তৃপক্ষ।

  • সূত্র: গার্ডিয়ান