পরীক্ষায় মিথ্যা তথ্য, আইনজীবীর সনদ বাতিল

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে সরকার অসিম কুমারের ‘আইনজীবী সনদ’ বাতিল করেছে আইনজীবীদের সনদ প্রদানকারী, নিয়ন্ত্রক ও তদারক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল। অসিম কুমার ঢাকা আইনজীবী সমিতির সদস্য ছিলেন।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সংস্থার ভারপ্রাপ্ত সচিব মো. আফজাল উর রহমান সই করা এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। অসিম কুমার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টের ২০ নম্বর আদালতে সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) হিসেবে দায়িত্বপালন করছিলেন।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, সরকার অসিম কুমার ১৯৯৪ সালের ৮ আগস্ট পুলিশের উপ-পরিদর্শক (এসআই) পদ থেকে চাকরিচ্যুত হন। কিন্তু ‘সরকারি চাকরি থেকে চাকরিচ্যুত হননি’ মর্মে মিথ্যা হলফনামা জমা দিয়ে বার কাউন্সিলের এনরোলমেন্ট (আইনজীবীদের তালিকাভুক্তি) পরীক্ষায় অংশ নেন ও ১৯৯৭ সালে বার কাউন্সিল থেকে সনদ লাভ করেন।

পরবর্তীসময়ে বার কাউন্সিলে এ সংক্রান্ত অভিযোগ করা হয়। অভিযোগ আমলে নিয়ে তাকে সংস্থার পক্ষ থেকে শোকজ করা হয়। ইস্যু করা কারণ দর্শানোর নোটিশের জবাব গ্রহণযোগ্য না হওয়ায় বার কাউন্সিল সভায় তার সনদ বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। পরে বিধি মোতাবেক তার সনদ বাতিল করে বার কাউন্সিল।