নিরাপদে সরানো হচ্ছে চট্টগ্রামের ৪ লাখ মানুষকে

নিরাপদে সরানো হচ্ছে চট্টগ্রামের ৪ লাখ মানুষকে।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের সম্ভাব্য ঝুঁকি মোকাবেলায় চট্টগ্রামের চার লাখের অধিক মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হচ্ছে। এ কাজে জেলা প্রশাসনের উদ্যোগে ৫১১টি আশ্রয়কেন্দ্রসহ ১৪৪০টি বিদ্যালয় ও ৯টি মুজিবকিল্লা প্রস্তুত করা হয়েছে, যেখানে নিয়োজিত থাকবে ১৪ হাজার স্বেচ্ছাসেবী।

সোমবার (২৪ অক্টোবর) দুপুর সাড়ে ১২টায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা শেষে এসব তথ্য জানানো হয়েছে।

সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ হলো- দুর্যোগকালীন জরুরি সহায়তার জন্য জেলা প্রশাসনের তত্ত্বাবধানে জরুরি সেবা সেল চালু করা হয়। সাগরের তীরবর্তী উপজেলাসমূহে ইউএনও’র পক্ষ থেকে প্রস্তুতকৃত আশ্রয় কেন্দ্রগুলোতে দ্রুত শুকনো খাবার ও ঔষধ প্রেরণ করা হবে। স্থানীয় পর্যায়ে দুর্যোগকালীন যেকোন ধরনের ব্যয় নির্বাহের জন্য জেলা প্রশাসন থেকে প্রতিশ্রুতি প্রদান করা হয়। মানুষকে আশ্রয়কেন্দ্রে নেওয়া জন্য চলমান রাখতে বলা হয়েছে মাইকিং কার্যক্রম।

আরও বলা হয়, নিয়মিত ঘূর্ণিঝড় সিত্রাংয়ের বুলেটিন বার্তা প্রচার করবে বাংলাদেশ বেতার। বিভিন্ন এনজিও ও স্বেচ্ছাসেবী সংস্থাকে প্রস্তুত থাকার নির্দেশনা প্রদান করা হয়েছে। ঘূর্ণিঝড় পূর্ববর্তী ও পরবর্তী উদ্ধার কার্যক্রম চলমান রাখার জন্য বোট প্রস্তুত রাখবে কোস্টগার্ড। একইসঙ্গে সাগরে মাছ ধরার ট্রলার ও নৌকাসমূহ নিরাপদ অবস্থান গ্রহণের বিষয়টি তদারকি করা হবে।

এছাড়াও, দুর্যোগে হতাহতের দ্রুত চিকিৎসা নিশ্চিত করতে স্বাস্থ্যসেবা বিভাগকে নির্দেশনা প্রদান করা হয়। পাহাড়ে বসবাসকারীদের রক্ষায় স্থানীয় সহকারী কমিশনারদের (ভূমি) প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করা হয়েছে। প্রয়োজন সাপেক্ষে জরুরি ত্রান ও সহায়তা দেবে বাংলাদেশ সেনাবাহিনী।