নিম্নচাপে পরিণত হচ্ছে বঙ্গোপসাগরের লঘুচাপ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ ক্রমে ঘনীভূত হচ্ছে। দুই দিনের মধ্যে তা ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে আবহাওয়াবিদরা বলছেন, দেশে এর খুব একটা প্রভাব পড়বে না। শুধু চট্টগ্রাম বিভাগে বৃষ্টি বাড়তে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আন্দামান সাগর এবং তত্সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপটি সৃষ্টি হয়েছে। এটি আরো ঘনীভূত হয়ে আগামী দুই দিনের মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে। ফলে বর্ধিত পাঁচ দিনে আবহাওয়ার অবনতি হতে পারে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, লঘুচাপ যেখানে সৃষ্টি হয়েছে, তা এখান থেকে এক হাজার ২০০ কিলোমিটার দূরে। এর পরবর্তী ধাপ কত দূর যাবে, গতি-প্রকৃতি কোন দিকে যাবে, এর ওপর নির্ভর করছে বৃষ্টিপাতের পরিমাণ।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, এর প্রভাবে সারা দেশে বৃষ্টিপাতের খুব একটা সম্ভাবনা নেই। তবে চট্টগ্রামে বৃষ্টিপাত বাড়তে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময় দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে লঘুচাপের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে পরবর্তী নির্দেশনা  সাবধানতার সঙ্গে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে গভীর সাগরে বিচরণ করতে বারণ করা হয়েছে।

এদিকে উত্তরাঞ্চল দিয়ে শীতল হাওয়া বইতে শুরু করেছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ বলেন, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় এলাকায় সকালবেলা কুয়াশা পড়া শুরু হয়েছে।