ধনী দেশগুলোকে জলবায়ু খাতে আর্থিক প্রতিশ্রুতি পূরণের আহ্বান জাতিসঙ্ঘ প্রধানের

জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস মিসরে জলবায়ু পর্যালোচনা সম্মেলনের আগে উন্নয়নশীল দেশগুলোতে জলবায়ু কর্মকাণ্ডে সহায়তা করার জন্য বছরে ১০ হাজার কোটি ডলারের প্রতিশ্রুতি পূরণ করার জন্য উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

মন্ত্রী, জলবায়ু বিশেষজ্ঞ এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা নভেম্বর কপ-২৭ বৈঠকের এজেন্ডা প্রস্তুত করতে এই সপ্তাহে কঙ্গোর রাজধানী কিনশাসায় এক বৈঠকে মিলিত হচ্ছেন। এ বছর কপ-২৭ ৬ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত শার্ম এল-শেখের লোহিত সাগরের রিসোর্টে অনুষ্ঠিত হবে।

জাতিসঙ্ঘ বলেছে, জি-২০ ভুক্ত দেশগুলো বৈশ্বিক নির্গমনের ৮০ ভাগের জন্য দায়ী, তবে তারা তাদের বার্ষিক ১০ হাজার কোটি ডলার প্রতিশ্রুতি প্রদানে ধীরগতিতে কাজ করেছে।

২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তিতে সেট করা মানদণ্ড সম্পর্কে সোমবার সাংবাদিকদের তিনি বলেন, এক সাথে নেয়া বর্তমান প্রতিশ্রুতি এবং নীতিগুলি বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধিকে ২ ডিগ্রি সেলসিয়াসে সীমিত করার সুযোগের দরজা বন্ধ করে দিচ্ছে। তাই আসুন ১.৫ ডিগ্রি লক্ষ্যমাত্রা পূরণ করা যাক।

জাতিসঙ্ঘ সতর্ক করেছে যে সেই লক্ষ্যে পৌঁছাতে ব্যর্থ হলে জলবায়ু বিপর্যয় হবে।

তিনি আরো বলেন, বিশ্ব অপেক্ষা করতে পারে না। নিঃসরণ বর্তমানে সর্বকালের মধ্যে সর্বোচ্চ এবং ক্রমবর্ধমান।

গুতেরেস বলেন, প্রতিটি সরকার, ব্যবসা, বিনিয়োগকারী এবং প্রতিষ্ঠানকে অবশ্যই একটা শক্ত জলবায়ু কর্ম পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে হবে।

জাতিসঙ্ঘের প্রধান বলেন, আমি সর্বোচ্চ পর্যায়ের নেতাদের কপ-২৭-এ পূর্ণ অংশ নেয়ার জন্য আহ্বান জানাচ্ছি এবং বিশ্বকে জানাতে চাই যে তারা জাতীয় ও বিশ্বব্যাপী জলবায়ু মোকাবেলায় কী পদক্ষেপ নেবে।

জলবায়ু বিষয়ক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বিশেষ দূত জন কেরি এই সপ্তাহে কিনশাসার নেতাদের মধ্যে রয়েছেন।

সূত্র : ভয়েস অব আমেরিকা