দেশে ১ কোটি ৭০ লাখ বিবাহিত নারী অপুষ্টিতে ভুগছেন

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: বাংলাদেশে ১৫ থেকে ৪৯ বছর বয়সী প্রায় ১ কোটি ৭০ লাখ বিবাহিত নারী অপুষ্টিতে ভুগছেন।

তাদের মধ্যে একদলের ওজন স্বাভাবিকের চেয়ে কম। অন্যদের ওজন স্বাভাবিকের চেয়ে বেশি।

আগে তুলনামূলক কম ওজনের নারীর সংখ্যা বেশি ছিল। কিন্তু সাম্প্রতিক তথ্যে দেখা গেছে, অতিরিক্ত ওজনের নারীর সংখ্যা বেড়েছে। দুটোই অপুষ্টিজনিত সমস্যা।

মঙ্গলবার (১৬ আগষ্ট) সকালে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশে (আইসিডিডিআরবি) আয়োজিত এক অনুষ্ঠানে দেশের নারীদের পুষ্টি পরিস্থিতি নিয়ে এ তথ্য দেওয়া হয়। আইসিডিডিআরবি, যুক্তরাষ্ট্রের দাতা সংস্থা ইউএসএআইডি এবং ডেটা ফর ইমপ্যাক্ট এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে বলা হয়, অন্তত একবার বিয়ে হওয়া ১৫ থেকে ৪৯ বছর বয়সী নারীর সংখ্যা বর্তমানে ৩ কোটি ৮০ লাখ। তাদের মধ্যে ৫০ লাখ নারীর ওজন কম; অন্যদিকে ১ কোটি ২০ লাখ নারীর ওজন বেশি।

অর্থাৎ, ১৫-৪৯ বছর বয়সী নারীদের মধ্যে ৪৫ শতাংশই অপুষ্টিতে ভুগছেন।

২০০৭ থেকে ২০১৭ সালের জনসংখ্যা, স্বাস্থ্য এবং পুষ্টি তথ্য বিশ্লেষণ করে গবেষকরা বলছেন, বাংলাদেশে বিবাহিত নারীদের মধ্যে কম ওজনের নারীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমেছে।

২০০৭ সালে এটি ছিল ৩০ শতাংশ, যা ২০১৭-১৮ সালে কমে হয়েছে ১২ শতাংশ।

অন্যদিকে, ২০০৭ সালে একই বয়সের নারীদের প্রায় ১২ শতাংশ ছিল স্থূল; যা ২০১৭-১৮ সালে বেড়ে হয়েছে ৩২ শতাংশ। অন্য কথায়, ১০ বছরের ব্যবধানে সামগ্রিক পুষ্টি পরিস্থিতির কোন উন্নতি হয়নি।

তবে বাংলাদেশে নারীদের অতিরিক্ত ওজনের সমস্যা দিন দিন প্রকট হয়ে উঠছে। এই বিষয়ে খুব একটা মনোযোগ দেওয়া হয় না বলে উল্লেখ করা হয় অনুষ্ঠানে। এই সমস্যায় মনোযোগ দেওয়ার এখনই সময়, বলেন বক্তারা।