দেশে নির্বাচনের পরিবেশ ভালো থাকে না, ভোট ডাকাতি হয়: নুরুল হুদা

দেশে নির্বাচনের পরিবেশ ভালো থাকে না, ভোট ডাকাতি হয়: নুরুল হুদা।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: নির্বাচন প্রেক্ষাপট অন্য দেশের সঙ্গে তুলনা করা যায় না বলে মন্তব্য করেছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা।

তিনি বলেন, ‘দেশে ভোটের সময় পরিবেশ ভালো থাকে না, কেন্দ্র দখল হয়। ভোট ডাকাতি হয়।’ আজ বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

সাবেক সিইসি কেএম নুরুল হুদা জাতীয় নির্বাচন ইভিএম ব্যবহার করার পক্ষে সমর্থন জানিয়ে বলেন, ‘নির্বাচনে যেখানে ইভিএম ছিল, সেখানে ৭০ থেকে ৮০ শতাংশ লোক ভোট দিয়েছে। সুষ্ঠু নির্বাচনে ভোটার, নির্বাচনী কর্মকর্তারা ও জয়ী প্রার্থীরা ইভিএম নিয়ে কোনো আপত্তি করেনি। যারা ইভিএম দেখেনি, ব্যবহার করেনি, তাদের পক্ষে ইভিএম বোঝা অনেক কঠিন। সুতরাং যতদূর পারা যায়, আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা উচিত।’

হুদা আরও বলেন, ‘স্বাভাবিক নির্বাচনের চেয়ে ইভিএম ব্যবহার করে নির্বাচনী সংস্কৃতি পরিবর্তন করার সুযোগ রয়েছে। তবে সুষ্ঠু নির্বাচনের জন্য মাঠ প্রশাসনের মধ্যে সমন্বয় করতে হবে।’

এর আগে বন্ধ ঘোষিত গাইবান্ধা উপনির্বাচন নিয়ে সাবেক প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনার ও সচিবদের নিয়ে বৈঠকে বসেছিলেন কাজী হাবিবুল আউয়ালেন নেতৃত্বাধীন কমিশন।

আজ বুধবার বেলা ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলনকক্ষে এ বৈঠক শুরু হয়েছিল।

বৈঠকে সাবেক সিইসি আব্দুর রউফ, কে এম নূরুল হুদা, কাজী রকিব উদ্দীন আহমদ, সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন, রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহ নেওয়াজ, সাবেক ইসি সচিব মোহাম্মাদ সাদিক, মোহাম্মাদ আবদুল্লাহ, সিরাজুল ইসলাম, হেলাল উদ্দীন আহমেদ এবং ইসির সাবেক অতিরিক্ত সচিব জেসমিন টুলী ও মোখলেছুর রহমান অংশ নিয়েছিলেন।