দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিতর্ক চর্চা শুরু করতে চাই

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিতর্ক চর্চা শুরু করতে চাই। আমি চাই আমাদের নতুন প্রজন্মকে মুক্ত চিন্তার মানুষ হিসেবে, যুক্তিবাদী মানুষ হিসেবে, প্রযুক্তিবান্ধব নয় প্রযুক্তি উদ্ভাবনে দক্ষ, মানবিক এবং সৃজনশীল মানুষ হিসেবে গড়ে তুলতে। বিতর্কচর্চা মানুষকে যুক্তিবাদী হতে শেখায় এবং ভাষার ওপর দক্ষতা বাড়ায়। সবচেয়ে বড় কথা হলো একজন মানুষকে পরম সহিষ্ণু হতে শেখায়।

শুক্রবার (১৪ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় ভাষা বীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসব ২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জাবাবে তিনি এ কথা বলেন। এর আগে তিনি ভাষা বীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বির্তক উৎসব ২০২২ এর উদ্বোধন উপলক্ষে র‌্যালিতে অংশগ্রহণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন- মহাপরিচালক অধ্যাপক নেহাল আহম্মেদ, ড. আব্দুল নূর তুষার, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরন দাস, পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল, সদর উপজেলা চেয়ারম্যান নাজিম দেওয়ান, ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান, প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিলন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, দৈনিক চাঁদপুর কণ্ঠের সম্পাদক কাজী শাহাদাত, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশাসহ চাঁদপুর জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা।

প্রসঙ্গত, ১৩-১৫ অক্টোবর চাঁদপুর সরকারি কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত বির্তক প্রতিযোগিতায় সারা দেশের ৩২ বিশ্ববিদ্যালয় ও দেড়শ শিক্ষাপ্রতিষ্ঠানের ২ হাজার বিতার্কিক ও বির্তক অনুরাগী অংশগ্রহণ করেন।