দেশটা টাকার চেয়েও কি বড় নয়, মোস্তাফিজ ইস্যুতে সুজন

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: মোস্তাফিজুর রহমানের টেস্ট খেলার অনাগ্রহে রীতিমতো বিরক্ত জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। দেশের খেলা বাদ দিয়ে বাঁহাতি পেসার ভারতে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলছেন। টেস্টের মূল বোলার তাসকিন আহমেদ ছিটকে গেছেন ইনজুরির জন্য, শরিফুল ইসলাম দলে থাকলেও পুরোপুরি ফিট নন।

মোস্তাফিজও না থাকায় এ জন্য শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে অভিজ্ঞ পেসারদের পাচ্ছে না বাংলাদেশ। পেস আক্রমণের নেতৃত্বে থাকবেন ইবাদত হোসেন-খালেদ আহমেদরা। তারা বলতে গেলে অনভিজ্ঞ। এ জায়গায় মোস্তাফিজ থাকলে পেস আক্রমণে হতো শক্তিশালী, দলের পেসাররাও থাকতেন নির্ভার। কিন্তু সেটি আপাতত আর সম্ভব হচ্ছে না।

শনিবার (০৭ মে) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গণমাধ্যমের মুখোমুখি হন বিসিবির এই পরিচালক। এ সময় দেশের জন্য মোস্তাফিজের টেস্ট খেলা কতোটা গুরুত্বপূর্ণ সেটা তুলে ধরেন।‘আজ তাসকিন ইনজুরড। আমাদের মূল বোলারদের একজন খেলতে পারবে না। মোস্তাফিজ থাকলে দলের ভারসাম্য ঠিক থাকতো। শরিফুলও যেকোনো সময় ইনজুরিতে পড়তে পারে। তাসকিন ও শরিফুল এমন খেলোয়াড় যারা যেকোনো সময় ইনজুরিতে পড়তে পারে। সেক্ষেত্রে মোস্তাফিজ থাকলে আমরা ঘুরিয়ে-ফিরিয়ে খেলাতে পারতাম।’

‘এখন এতো খেলা, তিন ফরম্যাটে খেলা কঠিন। এখানে সবাইকে বিশ্রাম দিতে হবে। তাসকিনের যেমন বিরতি দরকার, শরিফুলেরও বিরতি দরকার। এবাদত-খালেদ নাহয় শুধু টেস্ট খেলে, অন্য ফরম্যাট খেলে না। মোস্তাফিজকে এখানে সাহায্য করার জন্য হলেও রাখা উচিৎ’-আরও যোগ করেন খালেদ মাহমুদ।

লাল বলের চুক্তিতে নেই মোস্তাফিজ। নিজে থেকে অনাগ্রহ দেখানোয় তাকে রাখেনি ক্রিকেট বোর্ড। এ ছাড়া আইপিএল খেলার সময় মোস্তাফিজ আরও স্পষ্ট করে বলেছিলেন টেস্ট না খেলার কথা, বেছে বেছে খেলার কথা। এরপর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও বলেছিলেন, বোর্ডের যখন দরকার হবে তাকে ফিরিয়ে আনা হবে। এবার প্রায় একই কথা বললেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ, তাও কড়া ভাষায়।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট বদলে দিয়েছে পুরো ক্রিকেট জগতটাই। সেখানে যতোটা টাকার ঝনঝনানি থাকে, দেশের হয়ে খেললে এতোটা থাকে না। তাইতো খালেদ মাহমুদ প্রশ্ন তুলেছেন, ‘দেশটা টাকার চেয়েও কি বড় নয়?’‘সাদা বলে হয়তো টাকার ব্যাপারটা বেশি। আইপিএল খেললে হয়ত ২-৪ কোটি টাকা পাবে। ক্রিকেট কি টাকার চেয়ে বড় নয়? দেশ কি টাকার চেয়ে বড় নয়?

খালেদ মাহমুদ বলেন, ‘টি-টোয়েন্টি এমন একটা খেলা… এখানে কী পাবেন আসলে? ৪ ওভারে ৪০ রান দিবেন একদিন, ৪ ওভারে ২০ রান দিয়ে একদিন ৩ উইকেট পাবেন… টেস্ট দিয়েই তো ক্রিকেট শুরু হয়েছে। এখানে বাকবিতণ্ডার কিছু নেই। তবে আমার মনে হয় না খেলোয়াড়রা বলবে এই ফরম্যাট খেলবো, এই ফরম্যাট খেলবো না। আপনি তামিম-সাকিব হলে বিষয়টা শোভা পায়। মোস্তাফিজের এটা বলা শোভা পায় না।’