তাইওয়ান প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজ, চীনের সতর্কতা

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: চীনের উদ্বেগ বাড়িয়ে যুক্তরাষ্ট্রের দুটি যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালির আন্তর্জাতিক জলসীমায় প্রবেশ করেছে। ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই রোববার যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ নিল।

মার্কিন নৌবাহিনী জানিয়েছে, চীনের নজিরবিহীন সামরিক মহড়ার পর এই ধরনের পদক্ষেপ এটিই প্রথম। এদিকে মার্কিন নৌবাহিনীর তৎপরতা পর্যবেক্ষণের ঘোষণা দিয়েছে চীন। খবর বিবিসি ও রয়টার্সের।

মার্কিন সপ্তম নৌবহরের সদরদপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, গভীর সমুদ্রে জাহাজ চলাচলের স্বাধীনতার আলোকেই আন্তর্জাতিক আইন অনুসারে তাইওয়ান প্রণালিতে এই যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে। তাইওয়ান প্রণালি দিয়ে ট্রানজিটমুক্ত এবং উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রতি যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। টিকন্ডেরোগা শ্রেণির গাইডেড মিসাইল ক্রুজার ইউএসএস অ্যান্টিটাম এবং ইউএসএস চ্যান্সেলরসভিল রোববার নিয়মিত মহড়া পরিচালনা করেছে। আন্তর্জাতিক আইন মেনেই তা পরিচালনা করা হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার মতো দেশগুলোর যুদ্ধজাহাজকে নিয়মিত তাইওয়ান প্রণালি দিয়ে প্রবেশ করতে দেখা গেছে। এ নিয়ে চরম আপত্তি জানিয়ে আসছে চীন।

এদিকে চীনা সামরিক বাহিনী বলছে, তারা তাইওয়ান প্রণালি দিয়ে চলাচলকারী মার্কিন নৌবাহিনীর জাহাজগুলোর তৎপরতা পর্যবেক্ষণ করছে। উচ্চ সতর্কতা বজায় রাখা হয়েছে। যে কোনো উসকানি পরাস্ত করতে প্রস্তুত রয়েছে বেইজিং।

এর আগে চীনের হুঁশিয়ারি উপেক্ষা করে চলতি মাসের শুরুতে তাইওয়ান সফর করেন মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি। এর জেরে তাইওয়ানকে ঘিরে স্মরণকালের সবচেয়ে বড় সামরিক মহড়ার আয়োজন করে চীনের সামরিক বাহিনী।