ঢাবির ভর্তি পরীক্ষা: চবিতে অংশ নেবে ২৪ হাজার শিক্ষার্থী

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে শুক্রবার (০৩ জুন)। এবারের ভর্তি পরীক্ষায় ৫ ইউনিটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কেন্দ্রে অংশ নেবে ২৪ হাজার ৫৮৯ শিক্ষার্থী।

বৃহস্পতিবার (০২ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কার্যালয়ে ভর্তি পরীক্ষার প্রস্তুতির বিষয়ে জানান চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া।

তিনি বলেন, ভর্তি পরীক্ষা ঘিরে বাড়ানো হয়েছে নিরাপত্তা। এ ছাড়া আগত শিক্ষার্থীদের সহযোগিতার জন্য থাকলে হেল্প ডেস্ক। পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে পরিবর্তন করা হয়েছে শাটল ট্রেনের শিডিউল। এছাড়াও ছাত্রী ও নারী অভিভাবকদের জন্য তিনটি আবাসিক হলে (দেশনেত্রী শেখ হাসিনা হল, শামসুন্নাহার হল এবং প্রীতিলতা হল) বিশ্রামের ব্যবস্থা করা হয়েছে।

পাঁচ ইউনিটের পরীক্ষা
গ ইউনিট- শুক্রবার (৩ জুন)। পরীক্ষার্থী ৩ হাজার ৯৫৩ জন। খ ইউনিট- শনিবার (৪ জুন)। পরীক্ষার্থী ৩ হাজার ৫৩৮ জন। ক ইউনিট- শুক্রবার (১০ জুন)। পরীক্ষার্থী ১০ হাজার ৪২০ জন। ঘ ইউনিট- শনিবার (১১ জুন)। পরীক্ষার্থী ৬ হাজার ২৭০ জন। চ ইউনিট- শুক্রবার (১৭ জুন) ৪০৮ জন পরীক্ষার্থী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অংশ নেবেন।

ক, খ, গ ও ঘ ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা)। আর চারুকলার অর্থাৎ চ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষাটি হবে বেলা ১১টা থেকে সাড়ে সাড়ে ১১টা পর্যন্ত (৩০ মিনিট)।

পরীক্ষা নৈর্ব্যক্তিক (এমসিকিউ) এবং লিখিত উভয় পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার মোট নম্বর হবে ১০০। ৬০ নম্বরের নৈর্ব্যক্তিক এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। নৈর্ব্যক্তিক পরীক্ষার সময় ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার সময় ৪৫ মিনিট থাকবে।

ভর্তি পরীক্ষার সময় শাটল ট্রেনের শিডিউল 
চট্টগ্রাম বটতলী স্টেশন থেকে বিশ্ববিদ্যালয়মুখী ট্রেন ছাড়বে- সকাল ৭টা ৫০ মিনিট এবং ৮টা ৫০ মিনিটে। ট্রেন দুটি ক্যাম্পাসে পৌঁছাবে যথাক্রমে ৮টা ৪৫ মিনিট এবং ৯টা ৪৫ মিনিটে। এছাড়া বিকেল ৩টা ৩০ মিনিট এবং রাত ৮টা ৩০ মিনিটে বটতলী থেকে ক্যাম্পাসমুখী আরও দুটি ট্রেন ছেড়ে যাবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্টেশন থেকে শহরমুখী ট্রেন ছাড়বে- দুপুর ১টা ৩০ মিনিট এবং ২টা ১৫ মিনিটে। এছাড়া রাত ৯টা ৩০ মিনিটে আরেকটি ট্রেন শহরের উদ্দেশ্যে ছেড়ে যাবে।