ঢাবিতে সমাবর্তনের আমেজ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: অল্প কিছুক্ষণের মধ্যেই শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তনের অনুষ্ঠান। সমাবর্তন ঘিরে ক্যাম্পাস ইতোমধ্যেই মুখর সমাবর্তনপ্রত্যাশী শিক্ষার্থীদের পদচারণায়।

সমাবর্তনপ্রত্যাশীরা মূল ভেন্যুতে প্রবেশ করবেন সকাল ১১টার মধ্যেই। এর আগেই সরেজমিনে গিয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), কলাভবন, অপরাজেয় বাংলা, রাজু ভাস্কর্য, বটতলা, সিনেট ভবন, মল চত্বর, কার্জন হলসহ ক্যাম্পাসের প্রায় সব পয়েন্ট গ্রাজুয়েটদের পদচারণায় মুখর থাকতে দেখা গেছে। কালো গাউন আর সমাবর্তনের বিশেষ হ্যাট পরিহিত শিক্ষার্থীদের সরব উপস্থিতি চোখে পড়ার মতো।

এছাড়াও গায়ে কালো গাউন আর মাথায় কালো হ্যাট পরে সেলফি, গ্রুপ ফটোসেশনে ব্যস্ত থাকতে দেখা গেছে সমাবর্তনপ্রত্যাশী শিক্ষার্থীদের। কেউ কেউ বন্ধু-বান্ধবীদের সাথে মুহূর্তগুলো স্মরণীয় করে রাখছেন, কেউ কেউ প্রিয়জনকে নিয়ে, আবার অনেককেই দেখা গেছে পরিবার-পরিজনদের নিয়ে ছবি তুলছেন। এছাড়া গ্রাজুয়েটদের গাউন, হ্যাট পরে ছবি তুলতে দেখা গেছে জুনিয়র শিক্ষার্থীদেরও। এভাবে ক্যাম্পাস মাতিয়ে বেড়াচ্ছেন তারা।

এবারের সমাবর্তনে অংশ নেয়া শিক্ষার্থী রাসেল আহমেদ বলেন, ঢাবিতে ভর্তি হওয়ার পর থেকেই সমাবর্তনের এই বিশেষ দিনের জন্য অপেক্ষা করেছিলাম। আর কিছুক্ষণ পরই সেই বিশেষ মুহূর্ত। গাউন পেয়ে বন্ধুদের সাথে ছবি তোলার লোভ সামলাতে পারিনি। মুহূর্তগুলো খুবই ভালো লাগছে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত মূল সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো: আবদুল হামিদ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যাঁ তিরোল। সমাবর্তন বক্তৃতা শেষে তাকে সম্মানসূচক ‘ডক্টর অব ল’স ডিগ্রি দেয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট ও উপাদানকল্প কলেজ/ইনস্টিটিউটের গ্র্যাজুয়েটদের জন্যে সমাবর্তনের মূল ভেন্যু ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠ এবং সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটরা ঢাকা কলেজ ও ইডেন কলেজ ভেন্যু থেকে সমাবর্তনে অংশগ্রহণ করবেন।

সমাবর্তনে মোট ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট ও গবেষক অংশগ্রহণ করবেন। তন্মধ্যে ২২ হাজার ২৮৭ জন মূল ভেন্যুতে এবং সাত হাজার ৭৯৬ জন ঢাকা কলেজ ও ইডেন কলেজ ভেন্যুতে অংশ নেবেন। অনুষ্ঠানে ১৩১ জন কৃতি শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ১৭ জনকে পিএইচডি, দু’জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে।

সমাবর্তনের দিন সকাল ৮টা থেকে দুপুর ৩টা পর্যন্ত টিএসসি ক্রসিং থেকে দোয়েল চত্বর, হাইকোর্ট থেকে দোয়েল চত্বর এবং ঢাকা মেডিক্যাল কলেজ থেকে দোয়েল চত্বর পর্যন্ত রাস্তায় সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ থাকবে।