ঢাকাসহ ৫ জেলার বাইরে যেতে পারবে না রাইডশেয়ারিং মোটরসাইকেল

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: রাইডশেয়ারিংয়ের মোটরসাইকেল ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) আওতাধীন ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর ও নরসিংদী বাইরে দীর্ঘ রুটে কোথাও গেলে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

আজ বৃহস্পতিবার রাজধানীর বনানীতে বিআরটিএ সদর দপ্তরে রাইডশেয়ারিং সেবা প্রদানকারী সংস্থার কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়।

বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

নির্দেশনায় বলা হয়, রাইডশেয়ারিং সংস্থাগুলোর অধীনে কোনো মোটরসাইকেল যেন ডিটিসিএ’র আওতাধীন এলাকার বাইরে দীর্ঘ রুটে চলাচল করতে না পারে।

ইতোমধ্যে চলতি সপ্তাহে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে এবং ঢাকা-মাওয়া-ভাঙ্গা মহাসড়কে মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে বলে জানানো হয়েছে।

এছাড়াও, গত ঈদ-উল-ফিতরের আগে বেশ কিছু সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল দায়ী উল্লেখ করে একটি সরকারি তদন্ত কমিটি সম্প্রতি জাতীয় মহাসড়কে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করতে সুপারিশ করেছে।

এদিকে, সরকারি পরিবহন সেবার অভাব ও বাস ভাড়া বৃদ্ধির কারণে অনেকে ঈদের সময় মোটরসাইকেলে গ্রামের বাড়ি যেতে বাধ্য হচ্ছেন। তবে, মহাসড়কে বিপুল সংখ্যক মোটরসাইকেলের কারণে বেশি দুর্ঘটনা ঘটে বলে বিভিন্ন সড়ক নিরাপত্তা সংস্থা জানিয়েছে।

এসবের পরিপ্রেক্ষিতে বিআরটিএ আজ রাতে রাইডশেয়ারিং সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করেছে বলে বিআরটিএ সূত্র জানায়।

বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার গণমাধ্যমকে বলেন, ‘রাইডশেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে দীর্ঘ রুটে মোটরসাইকেল চালানোর অনুমতি দেওয়া হবে না। নির্দেশ লঙ্ঘন করলে আমরা মোটরসাইকেল মালিক ও রাইডশেয়ারিং কোম্পানি উভয়ের বিরুদ্ধেই কঠোর ব্যবস্থা নেবো।’

তিনি বলেন, ‘রাইডশেয়ারিং সার্ভিসের অধীনে মোটরসাইকেল ডিটিসিএ অঞ্চলের মধ্যে ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর ও নরসিংদীতে সেবা দিতে পারবে।’

‘আমরা তাদের নিয়ম মেনে চলতে বলেছি এবং তাদের কোম্পানির অধীনে থাকা মোটরসাইকেলগুলোকে নিয়ম মেনে চলতে উদ্বুদ্ধ করেছি,’ বলেন তিনি।

বৈঠক সূত্র জানায়, পাঁচ থেকে ছয়টি কোম্পানির কর্মকর্তারা বৈঠকে অংশ নেন এবং তারা জানান, ঈদের আগে প্রায় সব মোটরসাইকেলই অ্যাপের বাইরে দীর্ঘ রুটে চুক্তিতে চলাচল করে।

তাদের একজন গণমাধ্যমকে জানান, অ্যাপের পরিবর্তে ‘চুক্তিতে’ মোটরসাইকেল চলাচল করলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তারা ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেন।

এ বিষয়ে জানতে চাইলে বিআরটিএ চেয়ারম্যান বলেন, ‘এ বিষয়ে ব্যবস্থা নিতে এবং লাইসেন্সবিহীন মোটরসাইকেল চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইতোমধ্যে স্থানীয় পুলিশকে চিঠি দিয়েছি।’