ডিজিটাল মিডিয়া ‘কমার্স প্রিপেইড কার্ড’ চালু

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: বাংলাদেশে প্রথমবার মাস্টারকার্ড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক আর ই-কুরিয়ার’কে সঙ্গে নিয়ে এবং এফ (ফেসবুক) কমার্সকে প্রাধান্য দিয়ে সোশ্যাল মিডিয়া প্রিপেইড কার্ড চালু করেছে। কার্ডটি ‘ই-কুরিয়ার’ নারী উদ্যোক্তাদের জন্য বিশেষভাবে ডিজাইন করা। ফলে ফেসবুককেন্দ্রিক ব্যবসা-বাণিজ্যে সহজ হবে।

মেটা’র (আগে ফেসবুক) তথ্য মতে, ২০২১ সালে বাংলাদেশে উদ্যোক্তা-সংশ্লিষ্ট গ্রুপের ৪০ ভাগই তৈরি করেছেন নারীরা। ই-কুরিয়ারের গবেষণা বলছে, বাংলাদেশে এফ-কমার্সের ৮০-৯০ ভাগই নারী পরিচালিত। ডিজিটাল ব্যবসার সম্ভাবনাময় সময়ে প্রিপেইড কার্ডটি নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নে ও ফেসবুকে তাদের ব্যবসা প্রসারে যথার্থ ভূমিকা রাখবে।

কার্ডের দ্বৈত মুদ্রা (ডুয়াল কারেন্সি) সুবিধা থাকায় তৃতীয়-পক্ষের কোনো পেমেন্ট নারী উদ্যোক্তারা বাড়তি ঝামেলা ছাড়াই ফেসবুক পেজ বুস্ট করতে পারবেন। ই-কুরিয়ার সরাসরি ক্লায়েন্টের প্রিপেইড কার্ডে ফান্ড ট্রান্সফার করবে। নারী উদ্যোক্তাদের আর সশরীরে নগদ অর্থের জন্য ই-কুরিয়ারে যেতে হবে না।

ই-কুরিয়ার’র চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) বিপ্লব ঘোষ রাহুল গণমাধ্যমকে বলেন, মাস্টারকার্ড ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের সঙ্গে যৌথ পার্টনারশিপের  ভিত্তিতে নারী উদ্যোক্তাদের জন্য প্রথমবার কো-ব্র্যান্ডেড প্রিপেইড কার্ড চালু করতে পেরে ই-কুরিয়ার আনন্দিত। ই-কুরিয়ার বাংলাদেশের প্রথম বেসরকারি লজিস্টিকস এবং কুরিয়ার ব্র্যান্ড যা গত আট বছর যাবৎ অত্যাধুনিক ও বিশেষায়িত লজিস্টিকস সল্যুশনের মাধ্যমে নারী উদ্যোক্তা এবং তাদের প্রচেষ্টাকে সহযোগিতা করে আসছে। ই-কুরিয়ার দেশের ৬৪ জেলায় ৯০ লাখের বেশি পার্সেল পৌঁছে দিয়েছে। সত্যিকার অর্থে নারীদের আর্থিক অন্তর্ভুক্তিতে বিশ্বাস করি। বিশেষ করে এফ-কমার্স ব্যবসা দেশের অর্থনীতিতে ইতিবাচক পরিবর্তন আনতে সহায়ক।

মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, করোনা ফেসবুকের মতো ই-কমার্স চ্যানেলে ভোক্তা ব্যয় বাড়িয়েছে। নারী উদ্যোক্তারা বাংলাদেশের ‘এফ-কমার্স’ খাতে দারুণ অবদান রাখছেন। মাস্টারকার্ড যৌথভাবে তাদের জন্য প্রথমবার সোশ্যাল মিডিয়া প্রিপেইড কার্ড চালু করেছে। যা ডিজিটাল উদ্যোক্তাদের নির্বিঘ্নে ফেসবুকে কেনাবেচার সুযোগ করে দেবে। তা ছাড়া এ উদ্যোগ ব্যবসায়িক প্রসার ও ক্রেতাদের সহজে কেনাকাটার অভিজ্ঞতা দেবে। বাংলাদেশে নারী উদ্যোক্তাদের সফল হতে উৎসাহিত করবে।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের (এমটিবি) ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান বলেন, অভিনব পেমেন্ট সল্যুশন বাস্তবায়নে এমটিবি সবসময়ই এগিয়ে এসেছে। মাস্টারকার্ড ও ই-কুরিয়ারের সঙ্গে যৌথভাবে কো-ব্র্যান্ডেড প্রিপেইড কার্ড চালু করতে পেরে আমরা আনন্দিত। ফলে কার্ডহোল্ডাররা নিজেরাই বিভিন্ন আর্থিক সুবিধা নিতে পারবেন। বাংলাদেশের ক্রমবর্ধমান ‘এফ-কমার্স’ খাতে ব্যবসা-বাণিজ্যের প্রসার আরও সহজ ও শক্তিশালী হবে।

কার্ডের সুবিধায় আছে ই-কমার্স পোর্টাল, জুয়েলারি শপস, গ্রোসারি এবং ক্লথিং স্টোরে বিশেষ ছাড়। যা কার্ডহোল্ডারদের জন্য বিশেষভাবে ডিজাইন করা। কার্ডহোল্ডাররা আরও পেতে পারেন বাংলাদেশে ৫ হাজার পাঁচশর বেশি আউটলেটে ডুয়াল কারেন্সি ট্রানজেকশন সুবিধা, হোটেলে অবস্থানে বোগো (বাই-ওয়ান-গেট-ওয়ান), ডাইনিং ও লাইফস্টাইল অফার এবং স্ট্রিমিং প্ল্যাটফর্মে সহজে সাবস্ক্রিপশনের (নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম) উপায় ছাড়াও পাবেন এমটিবি গ্রিন পিন সার্ভিস, সার্বক্ষণিক কন্টাক্ট সেন্টার সার্ভিস, এসএমএস ব্যাংকিং, পিওএস সেবা, এটিএম ও কিউআর-কোড ট্রানজেকশন সুবিধা।