জি মেইলের নতুন সুবিধা ‘সিক্রেট মেইল’

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: সম্প্রতি জিমেইল ব্যবহারকারীদের জন্য নতুন একটি সুবিধা নিয়ে এসেছে। আর তা হলো সিক্রেট মেইল। এর মাধ্যমে ব্যবহারকারীরা সেন্ড ও ওপেন করতে পারবে বিভিন্ন ধরনের সিক্রেট এবং কনফিডেন্সিয়াল ইমেলগুলো।

তবে এর জন্য ব্যবহারকারীদের সিক্রেট মোড অপশনটি ব্যবহার করতে হবে। এ অপশনটি ব্যবহার করার ফলে ইউজাররা নিজেদের সেনসিটিভ তথ্য সুরক্ষিত রাখতে পারবে।

নতুন এ সুবিধাটি ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ ও ব্যক্তিগত তথ্য অন্যদের কাছে চলে যাওয়ার সম্ভাবনা অনেকটা কমিয়ে দেয়। কারণ নতুন এ সুবিধার মাধ্যমে নিজের কোনো প্রয়োজনীয় তথ্য অন্য কোনো প্রয়োজনীয় মেইলে না পাঠিয়ে ভুল কোনো মেইলে পাঠালে অপর প্রান্তের সেই ব্যক্তি এই সব ব্যক্তিগত ও প্রয়োজনীয় তথ্যের কোনো ছবি বা স্ক্রিণশট নিতে পারবে না।

এই সুবিধা পেতে প্রথমে কম্পিউটার অন করে যেতে হবে গো টু জিমেইল অপশনে। এরপর কম্পোজ অপশনে ক্লিক করতে হবে। এরপর ডানদিকের নিচে থাকা কনফিডেন্সিয়াল মোডের টার্ন অন অপশনে ক্লিক করতে হবে।

বাড়তি সতর্কতা হিসেবে ইউজাররা ব্যবহার করতে পারবে  এক্সপায়ারি ডেট এবং পাসকোড। এই সেটিং ব্যবহার করা যাবে মেসেজ টেক্সট এবং যে কোনও অ্যাটাচমেন্টে। এর সুবিধা হলো যদি ইউজাররা ‘নো এসএমএস পাসকোড’ অপশন বেছে নেন, তাহলে যার কাছে মেইল পাঠানো হবে তিনি যদি জিমেইল অ্যাপ ব্যবহার করেন, তাহলে সরাসরি সেই মেসেজ খুলতে পারবেন। আর যারা জিমেইল অ্যাপ ব্যবহার করেন না তদের দিতে হবে পাসকোড। এক্ষেত্রে যাকে মেসেজ পাঠানো হবে তার ফোন নাম্বার এন্টার করতে হবে।

জিমেলের এই সিক্রেট মোড কম্পিউটার ছাড়াও ব্যবহার করা যাবে আইফোন, অ্যান্ড্রয়েড এবং আইপ্যাডে। কম্পিউটার ছাড়া অন্য ডিভাইসে সিক্রেট ইমেইল সেন্ড এবং ওপেন করার ক্ষেত্রে প্রথমে খুলতে হবে জিমেইল এবং ট্যাপ করতে হবে কম্পোজ অপশনে। এরপর ডানদিকের উপরে থাকা মোর অপশনে ট্যাপ করতে হবে। এরপর কনফিডেন্সিয়াল মোডে ট্যাপ করতে হবে এবং টার্ন অন করতে হবে।

এরপর পর্যায়ক্রমে এক্সপায়ারি ডেট, পাসকোড এবং অন্যান্য কন্ট্রোল সেট করতে হবে। উল্লেখ্য, এই সেটিং টেক্সট মেসেজ এবং অ্যাটাচমেন্ট দুই ক্ষেত্রেই অ্যাপ্লাই করা সম্ভব।