চা শ্রমিকদের দাবির সঙ্গে রাবি শিক্ষার্থীদের একাত্মতা

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: চা শ্রমিকদের ৩০০টাকা মজুরি এবং মৌলিক অধিকার নিশ্চিতের দাবিতে প্রতিবাদী সমাবেশ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

শনিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকের সামনে জালালাবাদ স্টুডেন্ট এসোসিয়েশন এই কর্মসূচির আয়োজন করে। এসময় তারা চা শ্রমিকদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

কর্মসূচিতে শিক্ষার্থীদের হাতে ‘চা শ্রমিকদের পেটে যদি না থাকে ভাত, দেশের অর্থনীতি হবে কূপোকাত’, ‘বাঁচতে হলে দেশের অর্থনীতি, বাড়াতে হবে চা শ্রমিকদের মজুরি’, ‘বাগান ভরা চায়ের পাতা, পেট ভরে না পাই যে ভাতা’, ‘বাবু পিঠের ঝুড়ি পেটে ঠেকছে’, ‘চা শ্রমিকদের ন্যায্য দাবি উপেক্ষা করা চলবে না’ সহ বিভিন্ন প্রতিবাদী প্ল্যাকার্ড প্রদর্শন করে।

এতে শিক্ষার্থীরা বলেন, সিলেটের চা শ্রমিকদের আধুনিক যুগের ক্রীতদাস বললেও ভুল হবেনা। তারা নিয়মিত খাদ্য চাহিদা পূরণ করতে পারেনা। শিক্ষা এবং চিকিৎসা থেকে তারা বঞ্চিত। তারা প্রায় সব ধরনের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। চা আমাদের অর্থনীতির অন্যতম উৎস। এই খাতকে উন্নতি করতে হলে চা শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে হবে। একবিংশ শতাব্দীতে এসেও একজন চা শ্রমিকের মজুরি ১২০ টাকা হাস্যকর। ১২০ টাকা দিয়ে দুইবেলা ভাত খাওয়া সম্ভব হয়না। অসংখ্য শ্রমিক না খেয়ে কাজ করতে যায়। অনেক শ্রমিক ১২০ টাকা মজুরিও পায় না। দিনে ২৪ কেজি চা না তুলতে পারলে মজুরি ১২০ টাকারও কম দেওয়া হয়।

এ সময় সংগঠনের সভাপতি মহিবুল হক রনি, সাধারণ সম্পাদক শুভ্র দাস, প্রচার সম্পাদক মাহফুজ আলম নয়নসহ আরও অনেকে বক্তব্য দেন।