চাক্তাই ও খাতুনগঞ্জে অভিযানের পর পেঁয়াজের দাম কমল কেজিতে ২০টাকা

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেওয়ার পর হঠাৎ করে এই খাদ্যপণ্যের দাম কেজিপ্রতি ৬০-৭০ টাকা থেকে বেড়ে শতক ছাড়িয়ে যায়।

পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ঠেকাতে ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় মতো মঙ্গলবার চাক্তাই ও খাতুনগঞ্জে পেঁয়াজের আড়তগুলোতে অভিযান চালায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

কেনা মূল্যের চেয়ে অনেক বেশিতে পেঁয়াজ বিক্রি করতে দেখে সেখানকার ব্যবসায়ীদের সতর্ক করেন ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেটরা। সে সময় ‘স্বাভাবিক’ দামে পেঁয়াজ বিক্রির প্রতিশ্রুতি দেন ব্যবসায়ীরা।

তারা ওই প্রতিশ্রুতি মেনে চলছেন কি না তা দেখতে বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত আবার পেঁয়াজের আড়তগুলোতে অভিযান চালান চট্টগ্রাম জেলা প্রশাসনের কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তৌহিদুল ইসলাম।

তিনি বলেন, “পেঁয়াজের বাজার দর যে বাড়তির দিকে ছিল তা আড়তগুলোতে কমেছে। আড়তে পর্যাপ্ত পেঁয়াজ মজুদ দেখা গেছে। মিয়ানমার থেকে পেঁয়াজ এসেছে।”

এদিন আড়তে মিয়ানমারের পেঁয়াজ ৫০ থেকে ৫৮ টাকা কেজি এবং ভারতীয় পেঁয়াজ মানভেদে ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হয়। গত মঙ্গলবারের অভিযানের সময় মিয়ানমারের পেঁয়াজ ৮০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৯০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গিয়েছিল।