চসিকে কোরবানির বর্জ্য ১০ ঘণ্টার মধ্যে অপসারণ করতে হবে

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, আগামী ঈদুল আযহার কোরবানির বর্জ্য নগরী থেকে ৮ থেকে ১০ ঘণ্টার মধ্যে অপসারণ করা হবে।

বুধবার (৮ জুন) চসিক সম্মেলন কক্ষে কোরবানির বর্জ্য ব্যবস্থাপনা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য এক প্রস্তুতি সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

এসময় মেয়র নির্দিষ্ট স্থানে পশু জবাই করা এবং কোরবানির পশুর বর্জ্য চসিক থেকে সরবরাহকরা পলিব্যাগে ভর্তি করে নির্ধারিত স্থানে রাখার জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ৪১টি ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থাপনা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য নগরীকে ৬টি জোনে বিভক্ত করা হয়েছে। প্রতিটি জোনে একজন করে কাউন্সিলরকে দায়িত্ব দেওয়া হয়। এ কার্যক্রমের সার্বিক তত্ত্ববাবধান করবেন বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর মো. মোবারক আলী। এছাড়া ৪১টি ওয়ার্ডের কাউন্সিলর এবং সংরক্ষিত কাউন্সিলরকে ওয়ার্ড ভিত্তিক দায়-দায়িত্ব পালন করতে হবে।

তিনি বলেন, কোরবানির দিন বর্জ্য পরিবহনের জন্য ৩৪৫টি গাড়িসহ প্রযয়োজনীয় যন্ত্রপাতির ব্যবস্থা রাখা হচ্ছে। এছাড়া কোরবানির চামড়া যত্রতত্র না ফেলে নির্দিষ্ট স্থানে রাখতে মেয়র অনুরোধ জানান।

আরফিন নগর এবং হালিশহর ডাম্পিং পয়েন্টকে কোরবানির বর্জ্য রাখার উপর্যুক্ত করার জন্য যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন মেয়র।