চন্দনাইশে সাহিত্যিক আহমদ ছফা’র প্রয়াণ দিবস পালিত

ছবি:সিপ্লাসটিভি.নিউজ
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

চন্দনাইশ প্রতিনিধি: চট্টগ্রামের চন্দনাইশ সাহিত্যিক আহমদ ছফা পরিষদের উদ্যোগে সাহিত্যিক আহমদ ছফার ২১তম প্রয়াণ বার্ষিকী উপলক্ষ্যে গত ২৮ জুলাই (বৃহস্পতিবার) স্মারক আলোচনা সভা ও বিনামূল্যে (অনার্স ও ডিগ্রী) অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের বই বিতরণ, চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

চন্দনাইশ আহমদ ছফা পরিষদের সভাপতি লেখক ও ছড়াকার শাহজাহান আজাদের সভাপতিত্বে ও চন্দনাইশ আহমদ ছফা পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক মো. নুরুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো: নজরুল ইসলাম চৌধুরী। প্রধান আলোচক ছিলেন চন্দনাইশ পৌরসভার মেয়র আলহাজ্ব মু. মাহাবুবুল আলম খোকা।

বিশেষ অতিথি ছিলেন চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গালিব চৌধুরী, থানার অফিসার ইনচার্জ মো.আনোয়ার হোসেন, বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ একরাম হোসেন, দ্যা গাইডলাইন এবং গাইডলাইন একাডেমির পরিচালক শিক্ষাবিদ মো.সোহেল, চন্দনাইশ প্রেস ক্লাবের সভাপতি আবিদুর রহমান বাবুল, পিপিএস এর নির্বাহী পরিচালক মো.নুরুল হক চৌধুরী, গাছবাড়িয়া নিত্যানন্দ গৌরচন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর মোহাম্মদ, সহকারী প্রধান শিক্ষক মুহাম্মদ মতিন, আহমদ ছফার ভাতিজা আলি আহমদ, আহমদ ছফার নাতি মো. শহিদুল ইসলাম, আহমদ ছফা পরিষদের সহ-সভাপতি মো. আনোয়ার হোসেন, সহ-সভাপতি গাজী মো. বোরহান উদ্দীন।

গাছবাড়িয়া নিত্যানন্দ গৌরচন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয় অনুষ্ঠিত সভায় এছাড়া অন্যদের মধ্যে মাওলানা মো. জাহেদ হোসেন, গীতিকার ও সুরকার বাদশা আলম, কবি সুজা আল মামুন, চন্দনাইশ প্রেস ক্লাবের সহ-সভাপতি আবু তালেব আনসারী, সহ-সাধারণ সম্পাদক এমএ হামিদ, সাংগঠনিক সম্পাদক ফয়সাল চৌধুরী, শিক্ষক যথাক্রমে রঞ্জিত কুমার দে, আবদুল্লাহ আল হারুন, বিজন চক্রবর্তী, মাওলানা মো. শাহীন, আহমদ ছফা পরিষদের সদস্য শাহারুপ উদ্দীন লাভলু, তৌফিক আলম চৌধুরী, মো. আমিনুল্লাহ টিপু, জয়নাল আবেদীন, শওকতুল ইসলাম, শাহিদা আক্তার, জসীম উদ্দীন চৌধুরী প্রমুখ সহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও সুধিবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, আহমদ ছফা ছিলেন একজন বড় মাপের লেখক ও সাহিত্যিক। তিনি আজীবন বাংলা ভাষা ও সাহিত্যের সেবা করে গেছেন। তাঁর অনেক বই বিদেশী ভাষায় অনুবাদ হয়েছে। তাঁর লেখনী ছিল সকল অন্যায়ের বিরুদ্ধে ও শোষিত মানুষের পক্ষে। তিনি কখনো আপোস করেননি। আহমদ ছফাকে জানতে হলে নতুন প্রজন্মের সবাইকে তার বই পড়তে হবে।