চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ সম্মেলন ৩০ নভেম্বর

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সম্মেলনের দিন-তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ৩০ নভেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হবে নগরীর একটি কমিউনিটি সেন্টারে। সম্মেলনে অংশ নিবেন কেন্দ্রীয় শীর্ষ নেতারাও।

ইতোমধ্যে জেলার ৭টি উপজেলার মধ্যে ৩ টিতে সম্মেলন সম্পন্ন হয়েছে। বাকি ৪টি নভেম্বরের আগেই শেষ করার জন্য সিদ্ধান্ত হয় জেলা আওয়ামী লীগে।

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম  বলেন, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সম্মেলন হবে ৩০ নভেম্বর। এ নিয়ে জেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় সিদ্ধান্ত হয়েছে। কীভাবে সুন্দর পরিবেশে এ সম্মেলন শেষ করা যাবে সেসব বিষয়ে বিভিন্ন উপকমিটিও করা হবে। এর আগে উপজেলার বাকি সম্মেলন শেষ করা হবে।

তিনি বলেন, ৭টি উপজেলার মধ্যে রাউজান ও রাঙ্গুনীয়া উপজেলার সম্মেলন হয়েছে। মেয়াদ পূর্ণ না হওয়ায় ফটিকছড়ির উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হবে না। মিরসরাই উপজেলার সম্মেলন ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে। বাকি উপজেলা সীতাকুন্ড, মিরসরাই, হাটহাজারী ও সন্দ্বীপ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হবে বলে জানান তিনি।

দলীয় সূত্রে জানা যায়, কেন্দ্রীয় আওয়ামী লীগের নির্দেশনা অনুযায়ী চট্টগ্রামে জেলা-উপজেলা আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে চলছে তৃণমূল নেতা-কর্মীদের মধ্যে চাঙ্গাভাবের পাশাপাশি চলছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনাও।

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের বিভিন্ন উপজেলা কমিটির মেয়াদ শেষ, নতুন কমিটি গঠন, ত্যাগী ও যোগ্য নেতার খোঁজসহ নানাবিধ আলোচনা চলছে কেন্দ্রীয়, জেলা ও উপজেলার আওয়ামী লীগ নেতা-কর্মীদের মাঝে। ইতোমধ্যে ৩টি উপজেলা সম্মেলন সম্পন্ন হয়েছে সুন্দরভাবে। বাকিগুলোর সম্মেলন দ্রুত সময়ে হয়ে যাবে।

এ নিয়ে উপজেলা পর্যায়ে দফায় দফায় প্রস্তুতি সভা, নেতা-কর্মীদের উঠোন বৈঠক, বিভিন্ন চায়ের দোকানসহ বিভিন্ন স্থানে আলোচনা চলছে। তবে এসবের মধ্যে মূখ্য আলোচনা হচ্ছে ‘কারা’ গুরুত্বপূর্ণ পদে স্থান পাচ্ছেন। দলের জন্য ত্যাগী, রাজনৈতিক যোগ্যতা, অতীত কর্মকাণ্ড, নির্যাতিত, হামলা-মামলাসহ নানাভাবে যোগ্যতা বিবেচনা করেই বিভিন্ন উপজেলা আওয়ামী লীগের কমিটিতে সভাপতি-সম্পাদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসতে পারেন যোগ্য নেতারা। এসব নিয়েই কেন্দ্র থেকে শুরু করে তৃণমূলের শীর্ষ নেতাদের মাঝেও চলছে নানা কৌশলী লবিং তদবির। তাছাড়া আওয়ামী লীগসহ অসঙ্গসংগঠনের শীর্ষ নেতাদের কাছেও পদপ্রত্যাশী নেতারা ধর্ণা নিচ্ছেন বলে দলীয় সূত্রে জানা গেছে।

দলীয় সূত্রে জানা গেছে, সম্মেলন ঘিরে গত শুক্রবার জরুরি বর্ধিত সভা হয়েছে উত্তর জেলা আওয়ামী লীগের। এতে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী এমপির সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।

এসময় সংগঠনের সাধারণ সম্পাদক চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালামের পরিচালনায় উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি ও রাউজান উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল ওহাব, সহ-সভাপতি মোহাম্মদ মাইনুদ্দিন, যুগ্ম সম্পাদক আবুল কালাম, জসিম উদ্দিন, ইউনুচ গণি, কোষাধ্যক্ষ রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দর চৌধুরী বাবুল, সাংগঠনিক সম্পাদক দেবাশীষ পলিত, প্রচার সম্পাদক জসিম উদ্দিন প্রমুখ।