চট্টগ্রামে পাহাড়ের অতিঝুঁকিপূর্ণ ১২০ স্থাপনা রোববার উচ্ছেদ করা হবে

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদকঃ চট্টগ্রামের আকবর শাহ থানার ১ নং ঝিলের বরিশাল ঘোনা এলাকায় অতি ঝুঁকিপূর্ণ ১২০টি স্থাপনা রোববার ( ১৯ জুন) উচ্ছেদ করার ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন। পর্যায়ক্রমে পাহাড়ে ঝুঁকিপূর্ণ সব স্থাপনা উচ্ছেদ করা হবে বলেও জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

শনিবার (১৮ জুন) দুপুরে আকবর শাহ থানার পাহাড় ধসে নিহতের স্থান পরিদর্শন শেষে এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, চট্টগ্রামের আকবর শাহ এলাকার ঝুঁকিপূর্ণ স্থানে হাজার হাজার মানুষ বসবাস করছে। প্রতিবছরই উচ্ছেদ কার্যক্রম চালানো হয়, এরপর আবার এখানে এসে বসতি স্থাপন শুরু করে তারা। আমরা শনিবার সকালে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর জহুরুল আলম জসীমকে সঙ্গে নিয়ে দুর্ঘটনাকবলিত এলাকার আশপাশে পরিদর্শন করে ঝুঁকিপূর্ণ বসতিগুলো চিহ্নিত করেছি। অতি ঝুঁকিপূর্ণ ঘরগুলো থেকে বিদ্যুৎসহ সকল প্রকার সার্ভিস বন্ধ করে দেব। যেগুলো খুবই ঝুঁকিপূর্ণ আছে এমন ১২০টি ঘর আগামীকাল রোববার উচ্ছেদ করব।

তিনি বলেন, এবার আমরা স্থানীয় কাউন্সিলরকে অনুরোধ করে বলেছি, উচ্ছেদের পর যেন এই জায়গায় কেউ আবার বসতি স্থাপন করতে না পারে। সেই ব্যবস্থাটি আপনারা নিশ্চিত করবেন। কেউ যাতে ঝুঁকিপূর্ণ স্থানে আর বসতি গড়তে না পারে।

জেলা প্রশাসক বলেন, ঝুঁকিপূর্ণভাবে অবস্থানকারীদের মালামাল সরিয়ে নিতে বলেছি। উচ্ছেদ অভিযানে সহযোগিতা করবে সিটি করপোরেশন, ফায়ার সার্ভিস, মেট্রোপলিটন পুলিশসহ স্বেচ্ছাসেবীরা। যাদের উচ্ছেদ করা হবে তাদের পুনর্বাসন করা হবে না। কারণ যারা এখানে থাকেন প্রত্যেকেই ভাড়াটিয়া।