গুগলের সঙ্গে ফাইভজি ফোন

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: রিলায়েন্স জিও তার বার্ষিক সাধারণ সম্মেলন (এজিএম) থেকে একাধিক ঘোষণা দিয়েছে।

মুম্বাইভিত্তিক টেলিকম জায়ান্টটির চেয়ারম্যান মুকেশ আম্বানি জানিয়েছেন, দীপাবলির মধ্যেই দেশের বাছাই করা কিছু শহরে শুরু হয়ে যাবে জিও ফাইভজি পরিষেবা। গুগলের সঙ্গে জোট বেঁধে একটি ফাইভজি স্মার্টফোনও নিয়ে আসছে জিও। আর সেটিই হতে চলেছে জিও ফোন ফাইভজি।

প্রসঙ্গত, গত বছর দীপাবলির সময় রিলায়েন্স জিও তার প্রথম ফোরজি হ্যান্ডসেটটি নিয়ে এসেছিল গুগলের সঙ্গে গাঁটছড়া বেঁধে। আর এখন এ ফাইভজি ফোন প্রস্তুত করলে গুগলের সঙ্গে পার্টনারশিপে এটি হতে যাচ্ছে দ্বিতীয় কোনো হ্যান্ডসেট।

টেক জায়ান্ট গুগলের সহায়তায় রিলায়েন্স জিও তার যে ফাইভজি স্মার্টফোন বাজারে আনবে তা নিয়ে এখনই বিস্তারিত আপডেট মিলছে না। তবে কিছুদিন ধরে এ ফোন নিয়ে একাধিক জল্পনা শোনা গিয়েছে।

রিলায়েন্স জিওর আসন্ন ফাইভজি স্মার্টফোনের প্রসেসর হিসেবে থাকছে একটি অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ ফাইভজি সক। অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে অলওয়েজ অন গুগল অ্যাসিস্ট্যান্ট, রিড-অ্যালাউড টেক্সট, গুগল লেন্সের মাধ্যমে তাত্ক্ষণিক ভাষা রূপান্তর, গুগল ট্রান্সলেটসহ আরো একাধিক বিষয়। ৫ হাজার এমএএইচের ব্যাটারি চার্জিংয়ে থাকতে পারে ১৮ ওয়াটের ফাস্ট চার্জিং সাপোর্ট।