‘গরম খবর’ আসছে: কাদের

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

বুধবার সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে কাদেরের এই পরামর্শ আসে।

আওয়ামী লীগের আসন্ন সম্মেলন এবং সাম্প্রতিক ‘দুর্নীতিবিরোধী’ অভিযান নিয়ে নানা গুঞ্জন রয়েছে রাজনীতির মাঠে।

সন্ধ্যায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার সঙ্গে ওবায়দুল কাদেরের সাক্ষাতের কথা থাকায় সাংবাদিকরা তার কাছে জানতে চান, গরম কোনো খবর আছে কি না।

জবাবে কাদের বলেন, “একটু অপেক্ষা করুন, গরম খবর পাবেন।”

কী ধরনের গরম খবর হতে পারে-সেই প্রশ্নে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “যখন খবরটা পাবেন তখন দেখবেন। আগে বলে দিলে সারপ্রাইজ থাকবে না।”

এরপর এ বিষয়ে আর বিস্তারিত আলোচনায় না গিয়ে সমসাময়িক বিভিন্ন বিষয়ে কথা বলতে শুরু করেন সেতুমন্ত্রী কাদের।

তিনি বলেন, সারা দেশে আওয়ামী লীগের প্রতিনিধি সম্মেলন হচ্ছে। যেসব জেলায় কমিটি মেয়াদোত্তীর্ণ, সেসব জেলায় আগে হবে। ১০ ডিসেম্বরের মধ্যে সব জেলা সম্মেলন শেষ করা হবে।

“এ লক্ষ্যে নেতৃবৃন্দ বিভিন্ন জেলায় সফরে যাচ্ছেন, কোথাও কোথাও সম্মেলন শুরুও হয়েছে। ফেনীতে চারটি উপজেলায় সম্মেলন হয়ে যাচ্ছে।”

আওয়ামী লীগের আগে যুবলীগের সম্মেলন হবে কিনা জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, “আজ সন্ধ্যায় নেত্রীর সাথে দেখা করব, কিছু নির্দেশনা দেবেন, তার দিক নির্দেশনা কিছু আছে। প্রধানমন্ত্রী ও আমাদের সভাপতি যেসব বিষয়ে ইন্সট্রাকশন দেবেন, তা জানতে পারবেন।”

দলের যাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে তাদের বিষয়ে কী সিদ্ধান্ত আসছে জানতে চাইলে কাদের বলেন, “সাংগঠনিক ব্যবস্থা নানাভাবে নেওয়া যায়। কেউ বড় পদের জন্য যোগ্য বা হয়ত কেউ ভাল পদে আছে তার বিরুদ্ধে অপকর্মের অভিযোগ থাকলে পদ হারাতে পারেন, সেটাওতো শাস্তি।

“এ ধরনের শাস্তি তো গত নির্বাচনে মনোনয়ন ও মন্ত্রিসভা গঠনের মধ্যে দিয়ে অনেকেই পেয়েছেন। শাস্তিমূলক ব্যবস্থা তো দল থেকে বের করে দেওয়া নয়, পদ থেকে অব্যাহতি দেওয়াও শাস্তি। পদাবনতিও একটা শাস্তি। সেটাও হতে পারে। পারফরমেন্সের ভিত্তিতে নির্বাহী কমিটি ঢেলে সাজানো হবে।”

ওবায়দুল কাদের বলেন, “আগামীতে ক্লিন ইমেজের উজ্জ্বল ভাবমূর্তি যাদের আছে, তারাই নির্বাহী কিমিটিতে স্থান পাবেন। নেত্রীর সাথে আলোচনা হয়েছে। গুরুত্বপূর্ণ পদেও যাবেন। যাদের নামে অভিযোগ আছে তারা নেতৃত্বের পদে যাবেন না। যাদের ইমেজ খারাপ তারা থাকবে না।”