খালেদা জিয়াসহ আসামিপক্ষের শুনানি ২৪ জুলাই

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১৬ জনের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠনের ওপর শুনানি শেষ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আগামী ২৪ জুলাই আসামিপক্ষের শুনানি শুরু হবে।

রোববার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার তিন নম্বর বিশেষ আদালতের বিচারক আলী হোসেন এ তারিখ দেন।

এদিন খালেদা জিয়া আইনজীবীর মাধ্যমে হাজিরা দেন। এরপর দুদকের বিশেষ পিপি মোশাররফ হোসেন কাজল আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের ওপর শুনানি করেন।

তিনি বলেন, গ্লোবাল এগ্রো ট্রেড (প্রাইভেট) কোম্পানি লিমিটেডের (গ্যাটকো) সঙ্গে লেনদেনের সময় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও অপর ১৪ জনের বিরুদ্ধে প্রায় এক হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে।

এই মামলায় খালেদা জিয়া ও অন্যদের বিরুদ্ধে অভিযোগ গঠনের আবেদন জানান কাজল।

দুদকের শুনানি শেষে ২৪ জুলাই খালেদা জিয়াসহ অন্যান্য আসামিপক্ষে শুনানির জন্য দিন ধার্য করেন আদালত। এদিন এ মামলার অন্যান্য আসামি আদালতে হাজিরা দেন।

এদিকে খালেদা জিয়ার পক্ষে থেকে শুনানি স্থগিত চেয়ে আদালতে একটি আবেদন জমা দেওয়া হয়েছে বলে জানান তার আইনজীবী সৈয়দ জয়নাল আবেদীন মেজবাহ।

মামলার বিবরণে জানা গেছে, ২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদক চারদলীয় জোট সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় এ মামলা করে। পরের বছর ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র (চার্জশিট) দেওয়া হয়।

বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোকে ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার ক্ষতি করেছে। মামলার ২৪ আসামির মধ্যে আরাফাত রহমান কোকোসহ আটজন ইতিমধ্যে মারা গেছেন।