ক্লাউড কম্পিউটিংয়ে ভর করে শক্তিশালী প্রান্তিক মাইক্রোসফটের

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ক্লাউড কম্পিউটিংয়ের চাহিদা বৃদ্ধিতে চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে আয়ের ধারাবাহিকতা ধরে রেখেছে মাইক্রোসফট। সম্প্রতি প্রকাশিত উপাত্তে দেখা গেছে জানুয়ারি-মার্চ প্রান্তিকে মাইক্রোসফটের আয় হয়েছে ৪ হাজার ৯৪০ কোটি ডলার। বিল গেটস ও পল অ্যালেন প্রতিষ্ঠিত কোম্পানিটির নিট আয় ১ হাজার ৬৭০ কোটি ডলার। খবর দ্য ভার্জ ও সিএনবিসি।

সম্প্রতি এক বিবৃতিতে মাইক্রোসফট জানায়, ৩১ মার্চ শেষ হওয়া প্রান্তিকে (মাইক্রোসফটের তৃতীয় প্রান্তিক) তাদের আয় বছরওয়ারি ১৮ শতাংশ বেড়ে ৪ হাজার ৯৪০ কোটি ডলারে দাঁড়িয়েছে। এর আগের প্রান্তিকে মার্কিন প্রযুক্তি জায়ান্টটির আয় বেড়েছিল যেখানে ২০ শতাংশ। গত প্রান্তিকে মাইক্রোসফটের মোট আয়ের ২৯ শতাংশ এসেছে ক্লাউড ও সার্ভার পরিষেবা থেকে। এ সেগমেন্টে মাইক্রোসফটের আয় ৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৩৪০ কোটি ডলার। গত প্রান্তিকে অ্যাজার ও অন্যান্য ক্লাউড পরিষেবা ৪৬ শতাংশ সম্প্রসারণ হয়েছে। স্ট্রিটঅ্যাকাউন্টের জরিপে যেখানে ৪৩ দশমিক ৬ শতাংশ সম্প্রসারণের পূর্বাভাস দেয়া হয়েছিল। বিশ্লেষকদের সঙ্গে এক সম্মেলনে মাইক্রোসফট সিইও সত্য নাদেলা জানান, গত প্রান্তিকে অন্তত ১০ কোটি ডলার মূল্যমানের ক্লাউড চুক্তি দ্বিগুণেরও বেশি বেড়েছে।

কোম্পানিটির বিক্রয় ও বিপণন ব্যয় আগের বছরের তুলনায় ১০ শতাংশ বেড়ে ৫৬০ কোটি ডলারে দাঁড়িয়েছে। মাইক্রোসফট যে সম্প্রসারণ পরিকল্পনা নিয়ে এগোচ্ছে, তিন বছরের সর্বোচ্চ বিক্রয় ও বিপণন ব্যয়ে তা স্পষ্ট হয়ে উঠেছে।

সরবরাহ সংকট ও চাহিদায় শ্লথগতিতে ব্যক্তিগত কম্পিউটার (পিসি) বিক্রি যখন কমছে এবং ক্রোমবুক বিক্রি পড়তির দিকে, তখন মাইক্রোসফটের আয়ের উপাত্ত বেশ আশাব্যঞ্জক। এমনকি তা রেফিনিটিভ ডাটার বিশ্লেষকদের ৪ হাজার ৯০৫ কোটি ডলার আয়ের পূর্বাভাস ছাড়িয়ে গেছে। তবে মাইক্রোসফটের এক্সবক্স বিক্রি ১১ বছরের সর্বোচ্চে দাঁড়িয়েছে। মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা আয়-ব্যয়ের উপাত্ত প্রকাশের সময় জানান, বর্তমানে মাইক্রোসফট ক্লাউডে গেম স্ট্রিমিং করছেন এক কোটিরও বেশি গ্রাহক।

পিসি বিক্রেতাদের কাছে উইন্ডোজের লাইসেন্স বিক্রি করে মাইক্রোসফটের আয় ১১ শতাংশ বেড়েছে। যদিও এ সময়ে পিসি বিক্রি কমেছে। গার্টনারের উপাত্তে বলা হয়, চলতি বছরের প্রথম তিন মাসে বৈশ্বিক পিসি বিক্রি ৬ দশমিক ৮ শতাংশ কমেছে।