ক্রেডিট কার্ডে অতিরিক্ত খরচ: ২৭ ব্যাংককে শোকজ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ক্রেডিট কার্ডে সীমার অতিরিক্ত ডলার খরচ করায় ২৭টি ব্যাংককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার একটি চিঠির মাধ্যমে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক বরাবর চিঠি পাঠিয়ে আগামী ৫ কার্যদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম  বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রচলিত নিয়ম অনুযায়ী একজন ব্যক্তি ক্রেডিট কার্ডের মাধ্যমে বছরে ১২ হাজার মার্কিন ডলার খরচ করতে পারেন।  তবে এই ব্যাংকগুলোর ইস্যুকৃত ৭১টি ক্রেডিট কার্ডে প্রায় ২০ হাজার ডলার পর্যন্ত খরচ করেছে তাই তাদের সোকজ করা হয়েছে।

ডলারের সংকট দেখা দেয়ায় গত ১০ আগস্ট খোলাবাজারে ডলার ১২০ টাকায় বিক্রি হয়।  এরপর কেন্দ্রীয় ব্যাংক ও বিভিন্ন সংস্থার অভিযানের ৫টি মানি চেঞ্জারের লাইসেন্স বাতিল করা হয়, একইসঙ্গে ৪২টি প্রতিষ্ঠানকে শোকজ করা হয়। যদিও সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংক থেকে বলা হয় বিদেশে ক্যাশ ডলারের চেয়ে কার্ড ব্যবহার বাড়ানোর কথা বলা হয়েছে।

চলতি ২০২২ এর জুলাই মাসে কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছে ৩৭ হাজার ৬৯৯ কোটি টাকা। যা আগের মে মাসে ছিল ২৮ হাজার ৭৬৪ কোটি টাকা। সে হিসেবে এক মাসের ব্যবধানে লেনদেন বেড়েছে ৮৯৩৫ কোটি টাকা, যা বেড়েছে প্রায় ৩১ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের ই-ব্যাংকিং এবং ই-কমার্স স্ট্যাটিস্টিকস রিপোর্ট থেকে এমন তথ্য জানা গেছে।

খাত সংশ্লিষ্টরা জানান, খোলা বাজারে গত কয়েকমাস যাবৎ ডলারের ব্যাপক সংকট রয়েছে। এছাড়া ডলার কিনতে গিয়ে ব্যাংক রেটের চেয়ে অতিরিক্ত মূল্য দিতে হচ্ছে। তাই যারা বিদেশে ভ্রমণ, শিক্ষা ও চিকিৎসার জন্য যাচ্ছে তারা কার্ড ব্যবহার বাড়িয়েছে। যার ফলে কার্ডের মাধ্যমে ফরেন কারেন্সি ট্রানজেকশন ও লোকাল ট্রানজেকশনের পরিমাণ বাড়ছে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা যায়, ক্রেডিট কার্ড এর মাধ্যমে চলতি বছরের জুন মাস শেষে ১২ লাখ ১৭ হাজার কার্ডের অধীনে মোট ঋণ রয়েছে ৭,১৭৮ কোটি টাকা। যা গত বছরের ডিসেম্বর শেষে ছিল ৬,৯২৬ কোটি টাকা।