কোয়ালকমের ফাইভজি মডেমেই আস্থা অ্যাপলের

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: আগের সিরিজগুলোর মতো ২০২৩ সালে উন্মোচনের অপেক্ষায় থাকা আইফোন ১৫তে কোয়ালকমের ফাইভজি মডেম ব্যবহার করবে অ্যাপল। ডিভাইসগুলোয় নিজস্ব চিপ ব্যবহারে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল নতুন আইফোনও এর বাইরে থাকবে। বর্তমানে প্রতিষ্ঠানটি নিজস্ব মডেম উৎপাদন করবে না। খবর টেকটাইমস।

ফাইভজি মডেমের উৎপাদন নিয়ে অবশ্য প্রযুক্তি বাজারে দ্বিমত রয়েছে। বিশেষ করে একটি বিশ্বস্ত অভ্যন্তরীণ সূত্র জানিয়েছিল, অ্যাপল তাদের ডিভাইসের জন্য নিজস্ব ফাইভজি মডেম তৈরিতে কাজ করছে। ব্লুমবার্গের মার্ক গুরম্যানের তথ্যানুযায়ী, কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি তাদের আইফোন ১৫তে কোয়ালকমের ফাইভজি চিপ ব্যবহার করতে পারে। এছাড়া বর্তমানে প্রতিষ্ঠানটি তাদের নিজস্ব চিপ উৎপাদন ও ব্যবহারের বিষয়ে ভাবছে না। মূলত চিপ উৎপাদনকারীদের কাছ থেকে চিপের যে ডিজাইন সেটি পাওয়া যায়নি।

গুরম্যান আরো জানান, আগামী বছর বাজারজাতের অপেক্ষায় থাকা অধিকাংশ আইফোন ১৫তে চিপ সরবরাহ করবে কোয়ালকম। চিপটি ডিভাইসগুলোকে ফাইভজি সেলুলার ডাটা ব্যবহারের সুবিধা দেবে। প্রাথমিক পর্যায়ে অ্যাপল কোয়ালকমের কাছ থেকে ২০ শতাংশ মডেম ব্যবহারের বিষয়ে চুক্তি করেছিল। তবে সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, বর্তমানে প্রতিষ্ঠানটি কোয়ালকমের সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করবে।

অ্যাপলের অন্যতম তথ্য ফাঁসকারী ও অভ্যন্তরীণ সূত্র মিং কু এক টুইট বার্তায় জানিয়েছিলেন, কুপারটিনোর এ প্রযুক্তি জায়ান্ট আগামী বছর তাদের ফাইভজি চিপ সরবরাহ নিশ্চিতে কাজ করছে। তবে গুরম্যানের সাম্প্রতিক প্রতিবেদনে এটি নিশ্চিত যে, অ্যাপল বর্তমানে নিজস্ব কোনো চিপ উৎপাদনে কাজ করছে না। আইফোন ১৪তেও কোয়ালকমের মডেম ব্যবহার করা হয়েছে। মূলত নিজস্ব চিপ তৈরিতে সমস্যার সম্মুখীন হওয়ায় অ্যাপল এ সিদ্ধান্ত নিয়েছিল।