কালই ফিনল্যান্ডের বিরুদ্ধে ‘প্রথম পদক্ষেপ’ নিতে পারে রাশিয়া

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ফিনল্যান্ডের স্থানীয় সংবাদ মাধ্যম ইলতালেহতি জানিয়েছে, ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করায় কাল (শুক্রবারই) দেশটিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে রাশিয়া।

বৃহস্পতিবার ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট জানিয়েছেন, ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিতে চায় এবং আগামী সপ্তাহে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট একটি যৌথ বিবৃতিতে বলেছেন, কোনো বিলম্ব ছাড়া ফিনল্যান্ডকে ন্যাটোতে যোগ দেওয়ার আবেদন করতে হবে।

ফিনল্যান্ডের সংবাদমাধ্যমটি বলেছে, গুরুত্বপূর্ণ ফিনিশ রাজনীতিবীদদের সতর্ক করে বলা হয়েছে, শুক্রবার রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে। তবে কে বা কারা ফিনিশ রাজনীতিবীদদের এমন সতর্কতা দিয়েছে বা কোথা থেকে এ সতর্কতা দেওয়া হয়েছে সে বিষয়টি উল্লেখ করেনি সংবাদ মাধ্যমটি।

এদিকে রাশিয়া যদি ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় তাহলে ফিনিশ শিল্প কারখানা ও খাদ্য পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান বড় ঝামেলায় পড়বে। কারণ ফিনল্যান্ডের অনেক শিল্প প্রতিষ্ঠান চলে রাশিয়ার গ্যাসে।

ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করার পর সতর্কতামূলক একটি বিবৃতি দিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

তারা বিবৃতিতে বলেছে, রাশিয়ার নিরাপত্তার ওপর আসা হুমকি ঠেকাতে রাশিয়া প্রতিশোধমূলক ব্যবস্থা; সামরিক এবং প্রযুক্তিগতসহ অন্যান্য ব্যবস্থা নিতে বাধ্য হবে।

আর ব্যবস্থা নেওয়ার প্রথম পদক্ষেপ হিসেবে গ্যাস বন্ধ করে দিতে পারে দেশটি।