কাপ্তাইয়ে উদ্বাবনী মেলা অনুষ্ঠিত: ক্ষুদে বিজ্ঞানীদের নতুন নতুন উদ্বাবনীতে মুগ্ধ অতিথিরা

কাপ্তাই কর্ণফুলী নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ের একদল শিক্ষার্থী তৈরি করেছে স্মার্ট ভিলেজ।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

কাপ্তাই প্রতিনিধি: কাপ্তাই কর্ণফুলী নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ের একদল শিক্ষার্থী তৈরি করেছে স্মার্ট ভিলেজ। স্মার্ট ভিলেজের বিভিন্ন সুফল ও প্রয়োজনীয়তা সম্পর্কে ব্যাখা করেন ওই বিদ্যালয়ের ৯ম শ্রেণীর ছাত্রী মোর্শেদা আক্তার।

কাপ্তাই নৌবাহিনী স্কুল এন্ড কলেজের উদ্ভাবনী বিষয় ডিজিটাল ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষা কার্যক্রম সহজ করা, কর্ণফুলী সরকারি কলেজের তৈরি কলেজ অটোমেশন সফটওয়ার, বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট এর তৈরি স্মার্ট পার্ক সিস্টেম, আরডিইনো ফায়ার ফাইটার অপসটেকল রোবট, এবং ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের তৈরি কর্মসংস্থান ও চাকরি বিষয়ক ওয়েবসাইটি সহ বেশ কয়েকটি উদ্ভাবনী দর্শক ও অতিথীদের বেশ প্রশংসিত করেছে।

বুধবার( ৯ ডিসেম্বর) রাঙামাটির কাপ্তাই উপজেলা প্রশাসনের আয়োজনে ” উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট  বাংলাদেশ ” প্রতিপাদ্যে  কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে ডিজিটাল উদ্ভাবনী মেলা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন প্রতিষ্ঠানের ১৭ টি স্টলে নতুন নতুন প্রযুক্তি উপস্থাপন করা হয়।

স্টলে অংশ নেওয়া কাপ্তাই প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ এনামুল হক হাজেরী জানান, লাইভস্টক ডায়েরী এপস মাধ্যমে গ্রামগঞ্জের মানুেষেরা খুব সহজে গবাদি পশুর সেবা পাবে। এছাড়া কাপ্তাই তথ্য সেবা কর্মকর্তা তাহমিনা সুলতানা তাঁর প্রদর্শনী স্টলে “হাতের মুঠোয় ডিজিটাল সেবার” বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন। পাশাপাশি কাপ্তাই রেশম গবেষনা ইনস্টিটিউট কতৃক রেশম পোকা থেকে কিভাবে সুতা তৈরি করা হয় সে বিষয়ে বিভিন্ন তথ্য চিত্র প্রদর্শন করেন। অন্য একটি স্টলে কাপ্তাই ডিজিটাল সেন্টারের উদ্যোক্তরা জনগণের সেবায় দৌঁড় সেবা কিভাবে দ্রুত পৌঁছে দেওয়া যাবে সেই বিষয়ে বিভিন্ন তথ্য চিত্র প্রদর্শন করেন।

অনুষ্ঠানের শুরুতে কাপ্তাই উপজেলা পরিষদ থেকে একটি র‍্যালি বের হয়ে বড়ইছড়ি সড়ক প্রদক্ষিণ  করে উপজেলা পরিষদ মিলনায়তনে এসে শেষ হয় । পরে উপজেলা পরিষদ মিলনায়তনে  আলোচনা সভা এবং মেলায় অংশগ্রহণকারীদের  স্টল সমুহের মাঝে পুরস্কার বিতরণ করা হয় ।

আলোচনা সভায় কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মোঃ মফিজুল হক।

তথ্য সেবা কর্মকর্তা তাহমিনা সুলতানার সঞ্চালনায় এসময় অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাপ্তাই সহকারি কমিশনার (ভূমি) মারজান হোসাইন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, কর্ণফুলী সরকারি কলেজ এর অধ্যক্ষ এ এইচ এম বেলাল চৌধুরী,  কাপ্তাই থানার পুলিশ পরিদর্শক  (তদন্ত) আকতার হোসেন।

এর আগে অতিথিরা বিভিন্ন স্টল পরিদর্শন করেন।