কাপ্তাইয়ের দুই শিক্ষা প্রতিষ্ঠানে ভ্রাম্যমান মুক্তিযুদ্ধ জাদুঘর

কাপ্তাইয়ের দুই শিক্ষা প্রতিষ্ঠানে ভ্রাম্যমান মুক্তিযুদ্ধ জাদুঘর।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

কাপ্তাই প্রতিনিধি:  শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে মুক্তিযুদ্ধ জাদুঘরের উদ্যোগে সারাদেশে ভ্রাম্যমান মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রদর্শনী হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় কাপ্তাই উপজেলার দুটি শিক্ষা প্রতিষ্ঠানে  ভ্রাম্যমান মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকালে শহীদ শামসুদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ে এবং দুপুরে বরইছড়ি কর্ণফুলী নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ে মুক্তিযুদ্ধের বিরল ছবি প্রদর্শন করা হয়। শিক্ষক ও শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের এসব ছবি দেখে উচ্ছ্বাস প্রকাশ করে। এই ধরনের প্রদর্শনীর আয়োজন বারবার করার অনুরোধ জানান তারা।

শহীদ শামসুদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় ও বরইছড়ি কর্ণফুলী নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে মুক্তিযুদ্ধের প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। প্রদর্শনী শেষে কাপ্তাই উপজেলার মুক্তিযুদ্ধ ও গণহত্যা নিয়ে আলোচনা করেন মুক্তিযুদ্ধ গবেষক সাংবাদিক ইয়াছিন রানা সোহেল।

এসময় উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শাহাদাত হোসেন চৌধুরী, মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রোগ্রাম অফিসার রঞ্জন কুমার সিংহ, শহীদ শামসুদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ হানিফ, বরইছড়ি কর্ণফুলী নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়সীম বড়ুয়া, প্রকৌশলী কাইছার হামিদ প্রমূখ।

মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রোগ্রাম অফিসার রঞ্জন কুমার সিংহ বলেন, সারাদেশে এই প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের বিরল তথ্য চিত্র দেখানো হয়। শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে মুক্তিযুদ্ধ জাদুঘরের এই প্রয়াস বলে তিনি জানান।

উল্লেখ্য ২০১৬সালে প্রথম ভ্রাম্যমান মুক্তিযুদ্ধ জাদুঘর রাঙামাটির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধের তথ্য চিত্রের প্রদর্শনীর আয়োজন করেছিল।