কাতার থেকে ৩০ হাজার টন ইউরিয়া আমদানি করবে সরকার

কাতার থেকে ৩০ হাজার টন ইউরিয়া আমদানি করবে সরকার।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে ইউরিয়া সার আমদানি করবে সরকার। কাতার কেমিক্যাল অ্যান্ড পেট্রোকেমিক্যাল মার্কেটিং অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি (মুনতাজাত) থেকে সপ্তম লটে ৩০ হাজার মেট্রিক টন আমদানি করা হবে।

প্রতি মেট্রিক টন সারের দর ৬৫৯ দশমিক ১৭ ডলার হিসাবে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এই সার কিনতে যাচ্ছে। এতে মোট ব্যয় হবে প্রায় এক কোটি ৯৭ লাখ ৭৫ হাজার ১০০ ডলার। বাংলাদেশী টাকায় (১ ডলার = ১০৫.৮৫ টাকা) প্রায় ২০৯ কোটি ৩১ লাখ ৯৪ হাজার টাকা।

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আগামী বৈঠকে এ-সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে। বৈঠকটি আগামী বুধবার অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চলতি ২০২২-২৩ অর্থবছরের জন্য ইউরিয়া সারের মোট চাহিদা ৩৪ লাখ মেট্রিক টন নির্ধারণ করেছে কৃষি মন্ত্রণালয়। এর মধ্যে সারের প্রকৃত চাহিদা ২৬ লাখ মেট্রিক টন এবং নিরাপত্তা মজুদের জন্য আট লাখ মেট্রিক টন রয়েছে।

সূত্র জানায়, মোট চাহিদার বিপরীতে সম্ভাব্য প্রারম্ভিক মজুদ ধরা হয়েছে পাঁচ লাখ ৬৭ হাজার মেট্রিক টন, সম্ভাব্য উৎপাদন ধরা হয়েছে ১০ লাখ ৫০ হাজার মেট্রিক টন এবং ঘাটতি ধরা হয়েছে ১৭ লাখ ৮৩ হাজার মেট্রিক টন। ঘাটতি ইউরিয়া সারের বিপরীতে মোট আমদানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৭ লাখ ৭০ হাজার মেট্রিক টন। প্রতিটি ত্রিশ হাজার মেট্রিক টন লটের ভিত্তিতে এ সার আমদানি করা হবে।

সূত্র জানায়, চারটি উৎস থেকে ইউরিয়া সার ক্রয় বা আমদানি করা হয়ে থাকে। এর মধ্যে চলতি অর্থবছরে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি (কাফকো) লিমিটেড থেকে ছয় লাখ মেট্রিক টন। সৌদি আরব-এর সার্বিক থেকে চার লাখ ৮০ হাজার মেট্রিক টন। কাতার-এর মুনতাজাত থেকে চার লাখ ৫০ হাজার মেট্রিক টন এবং সংযুক্ত আরব আমিরাত-এর ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে দুই লাখ ৪০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির কথা রয়েছে।
সূত্র জানায়, কাতার-এর মুনতাজাত থেকে মোট ছয় লাখ ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির বিষয়ে চুক্তি রয়েছে। এর মধ্যে ঘাটতি চাহিদার চার লাখ ৫০ হাজার মেট্রিক টন এবং আপদকালীন ও জরুরি পরিস্থিতি মোকাবেলার জন্য এক লাখ ৮০ হাজার মেট্রিক টন সার রয়েছে।

সূত্র জানায়, মুনতাজাত-এর সাথে চুক্তি অনুযায়ী, ইউরিয়া সারের আন্তর্জাতিক দর সংক্রান্ত তিনটি জার্নালে (আইসিআইএস দি মার্কেট, আরগুস নাইট্রোজেন-এফএমবি ও আইএইচএস মার্কিট নাইট্রোজেন রিপোর্ট-ফারটেকন) প্রকাশিত মিডল-ইস্ট এফওবি/এরাবিয়ান গাল্ফ এফওবি বাল্ক দরের গড় ভিত্তিতে ইউরিয়া সারের একক দর নির্ধারিত হবে। সে হিসাবে ইউরিয়া সারের একক গড় দর হচ্ছে ৬৪৭ দশমিক ১৭ ডলার। এর সাথে ব্যাগ ও ব্যাগিং চার্জ ধরা হয়েছে ১২ ডলার। সব মিলিয়ে প্রতি মেট্রিক টন ইউরিয়া সারের দর হচ্ছে ৬৫৯ দশমিক ১৭ ডলার। এখন এই দরে কাতার থেকে ব্যাগড ইউরিয়া সার কেনা হচ্ছে বলে জানা যায়।