করোনা মহামারির চতুর্থ ঢেউ শুরু যুক্তরাষ্ট্রে

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: করোনা মহামারির চতুর্থ ঢেউ শুরু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন প্রতিদিন গড়ে ৯৪ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছে। একটি গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে বৃহস্পতিবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, গত এপ্রিল থেকে যুক্তরাষ্ট্রে সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। একই সময় থেকে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যাও বাড়তে শুরু করেছে। তবে অভিযোগ রয়েছে, সরকারিভাবে আক্রান্তের যে সংখ্যা প্রকাশ করা হচ্ছে, বাস্তব সংখ্যা তারচেয়ে ৩০ গুণ বেশি। নিউ ইয়র্ক সিটিতে সংক্রমণ বৃদ্ধির একটি প্রাথমিক সমীক্ষাতে সেই ইঙ্গিত মিলেছে।

গবেষণা প্রতিবেদনের লেখক এবং সিটি ইউনিভার্সিটি অব নিউ ইয়র্ক স্কুল অব পাবলিক হেলথের মহামারি বিষয়ক অধ্যাপক ডেনিস ন্যাশ বলেছেন,‘দেখা যাচ্ছে, সংক্রমিতের সংখ্যা গণনায় সরকারিভাবে প্রায় ৩০ গুণ কম , যা অনেক আশ্চর্যের বিষয়।’

গবেষণা প্রতিবেদনটিতে বলা হয়েছে, প্রাপ্তবয়স্ক নিউ ইয়র্কবাসীদের প্রায় পাঁচজনের মধ্যে একজন- অর্থাৎ ২২ শতাংশ সম্ভবত ২৩ এপ্রিল থেকে ৮ মে এর মধ্যে করোনায় আক্রান্ত হয়েছিলেন। এর মানে হচ্ছে, এই শহরের ১৫ লাখ প্রাপ্তবয়স্কের দুই সপ্তাহের মধ্যে কোভিড হয়েছিল – যা, সেই সময়ের সরকারি গণনা থেকে অনেক বেশি।

ন্যাশ জানিয়েছেন, গবেষণাটি নিউইয়র্কের উপর চালানো হয়েছে। তবে এই ফলাফলগুলি দেশের বাকি অংশের বেলায় সত্য হতে পারে। প্রকৃতপক্ষে,দেশের অন্য অঞ্চলের তুলনায় নিউ ইয়র্কের বাসিন্দাদের করোনা শনাক্ত পরীক্ষার সুযোগ অনেক ভালো। সেই হিসাব করলেও দেশের অন্যান্য অঞ্চলের সংক্রমণ পরিস্থিতি আরও খারাপ।

তিনি বলেন, ‘এটা খুবই উদ্বেগজনক। আমার কাছে এর মানে হচ্ছে, ভাইরাসটি বুঝতে এবং মোকাবিলায় আমাদের ক্ষমতা হ্রাস পেয়েছে।’