করোনাভাইরাস থেকে সম্প্রদায়কে রক্ষায় প্রশিক্ষণ কর্মশালা

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

উখিয়া প্রতিনিধি: করোনাভাইরাস থেকে সম্প্রদায়কে রক্ষায় স্থানীয় প্রতিনিধিদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে ফিল্ড রেডি।

মঙ্গলবার কক্সবাজারের একটি হোটেলের সম্মেলন কক্ষে “Protecting the Community During COVID-19” নামের অনুষ্ঠিত দিনব্যাপী কর্মশালায় অংশ নেয় ৩৫ জন কমিউনিটি এম্বাসেডর।

কর্মশালায় কমিউনিটি এম্বাসেডরদের সঠিকভাবে হাত ধূয়া, নিয়ম মেনে মাস্ক পরা, সামাজিক দূরত্ব,ভেক্সিনেসন কার্যক্রম নিয়ে আলোচনা করা হয়। এখানে প্রজেক্টের মাধ্যমে চিত্র প্রদর্শন করে বিষয়গুলোকে শেখানো হয়েছে সেখানে।

বিষয়টি নিয়ে ফিল্ড রেডি বাংলাদেশ এর পার্টনারশিপ এ্যান্ড লিডস অফিসার আনিকা হক বলেন, এর আগে চলতি বছরের ২ এপ্রিল ৪৫ জন কমিউনিটি এম্বাসেডরকে প্রশিক্ষণ দেওয়া হয় একই বিষয়ের উপরে। প্রশিক্ষণের পর তাদের এসাইনমেন্ট দেওয়া হয়। মাঠ পর্যায়ে গিয়ে তারা ৮০০ জনের উপর জরিপ চালিয়েছে। তাদেরকে বুঝানো হয়েছে করোনাভাইরাস থেকে কিভাবে রক্ষা পাওয়া যাবে।

আনিকা হক আরও বলেন, জরিপ এবং কমিউনিটি এম্বাসেডরদের কর্মদক্ষতার উপর ভিত্তি করে আজ তাদের এই বিষয়ে গ্রেজুয়েট ঘোষণা করা হবে। পাশাপাশি তাদের সার্টিফিকেট ও দেওয়া হবে।

কর্মশালায় অংশগ্রহণকারীদের কয়েকজন বলেন,কর্মশালাটি থেকে তারা আগে জানতেন না এমন অনেককিছুই শিখতে পেরেছেন।

কর্মশালায় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন, ভলান্টিয়ার অপর্সোনেটিস এর প্রতিনিধি মিথুন দাশ কাব্য। এই সময় তিনি বলেন মানুষের ব্যাবহারিক আচরণের সচেতনতা সৃষ্টির  উদ্দেশ্যে এই কার্যক্রম। আর যুবক সেচ্ছাসেবীদের সাথে এমন একটি কার্যক্রমে অংশীদার হতে পেরে খুব ভাল লেগেছে। তাদের কাজ গুলো দুর্দান্ত  ছিলো।

অন্যদিকে প্রত্যাশার প্রতিনিধি মিজানুর রহমান জানান ফিল্ড রেডি ও ভলান্টিয়ার অপর্সোনেটিস এর সাথে এইটা তাদের প্রথম কাজ। চমৎকার কিছু কাজ হয়েছে। সেই সাথে সেচ্ছাসেবীদের দক্ষতা উন্নয়নের বড় একটা সুযোগ পেয়ে  তারা অত্যন্ত আনন্দিত।

পরে পরীক্ষা নেওয়ার মাধ্যমে কমিউনিটি এম্বাসেডরদের গ্রেজুয়েট ঘোষণা করা হয় এবং সার্টিফিকেট প্রদান করা হয়।