করদাতাদের সঙ্গে ভালো আচরণ করার নির্দেশ ভারপ্রাপ্ত মেয়রের

করদাতাদের সঙ্গে ভালো আচরণ করার নির্দেশ ভারপ্রাপ্ত মেয়রের।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: করদাতাদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ আচরণ করার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) কর আদায়কারীদের নির্দেশ দিয়েছেন ভারপ্রাপ্ত মেয়র আফরোজা কালাম। একইসঙ্গে করদাতাদের কর পুনর্মূল্যায়ন বিষয়েও করদাতাদের বুঝানোর নির্দেশনা দেন তিনি।

গতকাল বিকেলে চসিকের গৃহকর সংক্রান্ত আপিল ও কর আদায় সুসংহত করার লক্ষ্যে রাজস্ব বিভাগের কর্মকর্তা ও কর আদায়কারীদের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই নির্দেশনা দেন।

এতে সভাপতিত্ব করেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম। প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলামের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন চসিকের সচিব খালেদ মাহমুদ, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম ও রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ।

আফরোজা কালাম কর আদায়কারীদের উদ্দেশ্যে বলেন, আপনাদের করদাতাদের বুঝাতে হবে যে, ২০০৯ সালে কর পুনর্মূল্যায়ন করা হয়েছে, তারপর আর পৌরকর মূল্যায়ন করা হয়নি। ২০১৭ সালে সরকারি নির্দেশনা অনুযায়ী কর পুনর্মূল্যায়ন করা হলে তা পরবর্তীতে স্থগিত হয়। বর্তমানে আবারও সরকারি নির্দেশনার আলোকে সিটি কর্পোরেশন ২০১৭ সালের মূল্যায়নের আলোকে কর আরোপে বাধ্য হয়েছে। এক্ষেত্রে কোনো করদাতা সংক্ষুদ্ধ হলে, পূর্বের কর পরিশোধ করে আপিল করলে করদাতার সামর্থ্য অনুযায়ী সর্বোচ্চ সহনীয় পর্যায়ে কর পুনর্নির্ধারণ করা হবে।

মেয়র রেজাউল করিম চৌধুরীর বক্তব্যের প্রসঙ্গ টেনে তিনি বলেন, কারো উপর করের বোঝা চাপিয়ে দেওয়া হবে না। যাদের কর নিয়ে অভিযোগ থাকবে, আপিল করলে তা সহনীয়ভাবে নির্ধারণ করে কর আদায়ের সুযোগ সৃষ্টি করা হবে।

মোহাম্মদ শহীদুল আলম বলেন, আপনাদের (কর আদায়কারী) করদাতাদের সাথে সুন্দরভাবে কথা বলে তাদের মন জয় করে কর আদায় নিশ্চিত করতে হবে। প্রত্যেক সার্কেলে সহজভাবে আপিল করার সুবিধা সৃষ্টির জন্য আপিল হেল্প ডেস্ক খুলতে হবে। কর আদায় করতে গিয়ে কোনো আদায়কারী যদি হয়রানি করেন, অনৈতিক অর্থ আদায়ের চেষ্টা করেন, তাহলে তাকে শাস্তির আওতায় আনা হবে।