কতদিনের রিজার্ভ আছে জানালেন প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক:আজ শনিবার (১৯ নভেম্বর) সকালে গণভবনে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সভায় এসব কথা বলেন তিনি।

এসময় প্রধানমন্ত্রী বলেন, দেশের উন্নয়নেই রিজার্ভের টাকা খরচ হয়েছে। রিজার্ভের টাকায় গম, ভুট্টা, সার ও ভোজ্যতেলসহ মানুষের খাদ্য এবং দৈনন্দিন চাহিদা মেটানোর জন্য খরচ হয়েছে।

তিনি আরো বলেন, যারা বিনামূল্যে করোনার টিকা নিয়েছেন তারা যদি বলে রিজার্ভের টাকা গেলো কোথায়। রিজার্ভের টাকা আমরা দেশের মানুষের জন্য খরচ করেছি। করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী একটা সংকট সৃষ্টি হয়েছে। যখনই করোনা পরিস্থিতি ভালো হলো এরপরই শুরু হলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ফলে সব কিছুর দাম বেড়ে গেল। যেখানে ৮০০ ডলার দিয়ে জাহাজ ভাড়া করে পণ্য আমদানি করা যেত সেখানে যুদ্ধের কারণে সেই ভাড়া এখন ৩৬০০ ডলার।

এসময় তিনি বিএনপির সমালোচনা করে বলেন, বিএনপির আমলে কী হতো তার জন্য বেশি দূর যেতে হবে না। ২০০১ সালের নির্বাচন, মাগুরার নির্বাচন, মিরপুর-১০ নির্বাচনগুলো স্মরণ করলে হবে। তাদের সময়ে ভোটের সিল মারা থেকে শুরু করে নানান অপকর্ম হতো। যার জন্য আমরা স্বচ্ছ ব্যালট বাক্স, ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন করেছি। ২০০৬ সালে নির্বাচন করার জন্য এক কোটি ২৩ লাখ ভুয়া ভোটার লিস্ট করেছিল বিএনপি।

শেখ হাসিনা বলেন, গণতন্ত্র আছে বলেই বাংলাদেশে এত উন্নতি হয়েছে। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেই গণতন্ত্রের ধারা অব্যাহত থাকে। নির্বাচনে যতটুকু স্বচ্ছতা তা আওয়ামী লীগের আন্দোলনের ফসল।