কক্সবাজার বিএসএসিসিপিপি জেলা শাখার কমিটি গঠিত

সভাপতি ডাঃ বিধান পাল, সম্পাদক ডাঃ মহিউদ্দিন মাজেদ চৌধুরী।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

পেকুয়া প্রতিনিধি: বাংলাদেশ সোসাইটি অব এনেসথেসিওলজিস্টস, ক্রিটিকেল কেয়ার এন্ড পেইন ফিজিশিয়ানস (বিএসএসিসিপিপি) কক্সবাজার শাখার কমিটি গঠিত হয়েছে। কক্সবাজার জেলায় কর্মরত প্রায় ৪৫ জন অ্যানস্থেসিয়া বিভাগের প্রখ্যাত চিকিৎসকদের নিয়ে প্রথম বারের মত এই সোসাইটির কক্সবাজার জেলা শাখার যাত্রা শুরু হয়েছে।

১৬ই অক্টোবর মঙ্গলবার বিশ্ব অ্যানস্থেসিয়া দিবস উদযাপনের মাধ্যমে কক্সবাজারের অভিযাত হোটেল প্রাসাদ প্যারাডাইজে  এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় সোসাইটি অব এনেসথেসিওলজিস্টস, ক্রিটিকেল কেয়ার এন্ড পেইন ফিজিশিয়ানস (বিএসএসিসিপিপি)এর কমিটি গঠন করা হয়। কমিটিতে ডাঃ বিধান পাল কে সভাপতি, ডাঃ মোঃ মহিউদ্দিন মাজেদ চৌধুরীকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে মোট পাঁচ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি গঠন করা হয় এবং এই পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি আগামী তিন মাসের মধ্যে একটি পুর্নাঙ্গ কমিটি গঠন করতে বলা হয়।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন, কক্সবাজার মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডাঃ শরীফ, ডাঃ বিধান পাল, পেকুয়া উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও এনেস্থেশিয়া কনসালটেন্ট ডাঃ মোঃ মহিউদ্দিন মাজেদ চৌধুরী, লামা উপজেলার এনেস্থেশিয়া কনসালটেন্ট নুর মোহাম্মদ, রামু উপজেলার এনেস্থেশিয়া কনসালটেন্ট ডাঃ পুলক মন্ডল সহ অন্যান্য এএনেস্থেশিওলজিস্ট ও ক্রিটিক্যাল কেয়ার স্পেশালিষ্ট গণ।

আলোচনা সভায় বক্তারা সকল সার্জারীতে এনেস্থেশিওলজিস্ট এর উপস্থিতি নিশ্চিত করণ সহ রোগীর স্বাস্থ্য সুরক্ষায় সকল ধরণের রিসাসিটেশন ব্যবস্থা রাখার বিষয়ে মত দেন। আলোচনায় তারা আরো বলেন, অপারেশনের আগে রোগীর শারীরিক সুস্থতা যাচাই করা, অপারেশন চলাকালে রোগীকে ব্যথামুক্ত রাখা ও সার্বক্ষণিক মনিটরিং এবং অপারেশনের পরও রোগীকে ব্যথামুক্ত রাখার কাজটি করে থাকেন অ্যানেসথেসিওলজিস্ট। মুমূর্ষু রোগীর ইনটেনসিভ কেয়ার, জটিল ব্যথার চিকিৎসা, বিভিন্ন রোগীর পেলিয়েটিভ কেয়ার সেবা প্রদানসহ গুরুত্বপূর্ণ কাজগুলোতে অ্যানেসথেসিওলজিস্টগণের ভুমিকা অপরিসীম। চিকিৎসা বিজ্ঞানে অ্যানেসথেসিয়া বিষয়ে উন্নতি হওয়ার কারণেই বর্তমানে সকল জটিল সার্জারিসহ কিডনি, লিভার ও হার্টের মতো গুরুত্বপূর্ণ অঙ্গ নিরাপদভাবে প্রতিস্থাপন করা সম্ভব হচ্ছে বলে জানান।

তারা আরো বলেন, বাংলাদেশে অ্যানস্থেসিয়া চিকিৎসকের অভাবে অনেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে অপারেশন হচ্ছে না। অথচ সেখানে অপারেশন করার জন্য সার্জন, আধুনিক অপারেশন থিয়েটার ও যন্ত্রপাতিই আছে। আশা করা যায় সামনে থেকে নব গঠিত এই বিএসএসিসিপিপি কক্সবাজার শাখা সেবার মান উন্নত থেকে উন্নতর করায় ব্যাপক ভূমিকা রাখবে।