ওমানে সোস্যাল ক্লাবে বন্ধ্যাত্ব বিষয়ক বিশেষজ্ঞদের সেমিনার

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন
শুধু বন্ধ্যাত্বতা দূর করা নয়, আধুনিক চিকিৎসা বিজ্ঞান বর্তমানে ছেলে অথবা মেয়ে সুনির্দিষ্ট যে কোন পছন্দেরটি কনসিভ করাতে সক্ষম বলে মন্তব্য করেছেন বিশ্বখ্যাত চিকিৎসক চেন্নাই ফাটিলিটি সেন্টার এন্ড রিসার্চ ইনস্টিটিউটের চেয়ারম্যান ড. ভি এম টমাস। তিনি গত শুক্রবার ওমানস্থ বাংলাদেশ সোস্যাল ক্লাবে বন্ধ্যাত্ব বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি আরো বলেন, ‘ বিশ্বের উন্নত রাষ্ট্রগুলোতে এসব চিকিৎসা বিজ্ঞানের সুফল ভোগ করছে। নিয়ম পালন করে চিকিৎসা সেবা গ্রহন করলে সহজে বন্ধ্যাত্ব দূর করা যায়। প্রায় নব্বইভাগ বন্ধ্যাত্ব রোগীকে বাচ্চা কনসিভ করানোর সক্ষমতা আমরা চিকিৎসার মাধ্যমে দিয়ে এসেছি। ‘ ডা.জান্নাতুল নাইম জুই এর সঞ্চালনায় ও ক্লাবের সভাপতি সিরাজুল হকের সভাপতিত্বে ক্লাবের জেনারেল আমিন আহমেদ চৌধুরী হলে এ সেমিনার অনুষ্টিত হয়।
সেমিনারে প্রধান আলোচক ছিলেন,চেন্নাই ফাটিলিটি সেন্টার এন্ড রিসার্চ ইনস্টিটিউটের সিইও আজাদ খান। বিশেষ অথিতি ছিলেন, ইন্জিনিয়র রকিবুল হাসান । অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ক্লাবের সহ সভাপতি রেজাউল করিম, আজিমুল হক বাবুল, সাধারণ সম্পাদক এম এন আমিন।
সেমিনারে আগাত প্রবাসে থাকা বিভিন্ন শ্রেনি পেশার মানুষের বন্ধ্যাত্ব দূর ও তার প্রতিকার নিয়ে নানা প্রশ্নের উত্তর দেন বিশেষজ্ঞ বৃন্দ। উল্লেখ্য যে, ওমান সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয়ের সৌজন্যে ওমানের নবম Health exhibition & conference যোগদান করতে বিশ্বের বিখ্যাত চিকিৎসকরা ওমানে এসেছেন। চেন্নাই এর টিমটিও সেখানে যোগদান করতে ওমানে অাসলে সোস্যাল ক্লাব বাংলাদেশীদের জন্য এ সেমিনারের অায়োজন করে।