এবার অস্কারের পথে ‘হাওয়া’

অস্কারে যাচ্ছে ‘হাওয়া’।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক:  আগামী বছরের অস্কারে সেরা আন্তর্জাতিক ফিচার চলচ্চিত্রের জন্য বাংলাদেশ থেকে মনোনীত হয়েছে ‘হাওয়া’। আজ রোববার দুপুরে খবরটি নিশ্চিত করেছেন অস্কার বাংলাদেশ কমিটি চেয়ারম্যান হাবিবুর রহমান খান। তিনি বলেন, এবার দুটি চলচ্চিত্র জমা পড়েছিল। সেখান থেকে ‘হাওয়া’ ছবিটি বাংলাদেশ থেকে অস্কারের পাঠানোর জন্য মনোনীত হয়েছে।

গত ২৯ জুলাই বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায় মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’। মুক্তির আগেই ছবির গান ‘সাদা সাদা কালা কালা’ বেশ জনপ্রিয়তা পায়। আর মুক্তির পর ছবিটি দর্শকহৃদয় জয় করে নেয়। দেশের প্রেক্ষাগৃহে ছবিটি দেখার জন্য টিকিটের সংকটের খবর যেমন শোনা গেছে, তেমনি দেশের বাইরের প্রেক্ষাগৃহেও অগ্রিম টিকিট সংগ্রহ করে ছবিটি দেখেছেন সেখানকার দর্শকেরা। দেশ ও দেশের বাইরের দর্শকের কাছে আলোচিত ও প্রশংসিত সেই ছবি এবার অস্কারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। খবরটি ছড়িয়ে পড়ার পর প্রযোজক, পরিচালক, অভিনয়শিল্পী, কলাকুশলীরা ভীষণ আনন্দিত।

২০২৩ সালের ১২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৫তম অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪ শাখায় দেওয়া হবে পুরস্কার। বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম সেসব বিভাগেরই একটি।

‘হাওয়া’ ছবিটিকে বাংলাদেশ থেকে অস্কারে পাঠানোর সিদ্ধান্ত চূড়ান্ত করার কারণ প্রসঙ্গে হাবিবুর রহমান খান বলেন, ‘অস্কারে ছবি পাঠানোর আগে আমরা ছবির অনেকগুলো দিক দেখি। এর মধ্যে প্রোডাকশন ভ্যালুর ব্যাপার যেমন আছে, তেমনি অভিনয়, নির্মাণ, কারিগরি দিক, মিউজিক, নিজস্বতা এসবও প্রাধান্য পায়। এরপর সবাই মিলে সিদ্ধান্ত নেই ছবিটি বাংলাদেশ থেকে পাঠানোর ব্যাপারে। এবারও তেমন প্রক্রিয়ায় “হাওয়া” ছবিটি বাছাই করেছি।’

মেজবাউর রহমান পরিচালিত ‘হাওয়া’ ছবির গল্প মাঝসমুদ্রে গন্তব্যহীন একটি মাছ ধরার ট্রলারে আটক মাঝিমাল্লা এবং এক রহস্যময় বেদেনিকে ঘিরে কাহিনি আবর্তিত হয়েছে। সিনেমার প্রযোজনা সংস্থা সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড এবং নির্মাণ সংস্থা ফেইসকার্ড প্রোডাকশন। মেজবাউর রহমান সুমনের কাহিনি এবং সংলাপে চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন মেজবাউর রহমান সুমন, সুকর্ণ সাহেদ ধীমান ও জাহিন ফারুক আমিন।

‘হাওয়া’ ছবিতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান ও বাবলু বোস। চিত্রগ্রহণ করেছেন কামরুল হাসান খসরু, সম্পাদনা সজল অলক, আবহ সংগীত রাশিদ শরীফ শোয়েব এবং গানের সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী।