একমি’র উদ্যোগে বৈজ্ঞানিক কর্মশালা অনুষ্ঠিত

একমি'র বৈজ্ঞানিক কর্মশালা
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি: কক্সবাজারে একমির উদ্যোগে বৈজ্ঞানিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) সকালে একটি হোটেলে এই কর্মশালার আয়োজন করেন একমি কোম্পানি।

ACME ও USAID ফিড দি ফিউচার বাংলাদেশ লাইভস্টক অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি, ACDI/VOCA -এর সহযোগী অংশীদারিত্বে কক্সবাজার এ অবস্থিত হোটেল বিচ ওয়েতে বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে কর্মরত ভেটেরিনারিয়ানদের উপস্থিতিতে “প্রাণি ও মানব স্বাস্থ্যের ঝুঁকি হ্রাসে ওয়ান হেলথ ধারণার অন্তর্ভুক্তিকরণ এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স সমাধানের পথ নির্দেশনা শীর্ষক বৈজ্ঞানিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

যার মূল লক্ষ্য হল প্রোবায়োটিকস, প্রিবায়োটিকস, ভেষজ এবং নিউট্রিশনাল ঔষধের মতো “নন-অ্যান্টিমাইক্রোবিয়াল ইমিউনিটি বুস্টার” ঔষধের প্রচারণা এবং বিতরণের মাধ্যমে গবাদি পশুর স্বাস্থ্য খাতের উন্নতি ও সম্প্রসারণ নিশ্চিত এবং মানসম্পন্ন নিরাপদ খাদ্য উৎপাদন নিশ্চিত করা।

উক্ত অনুষ্ঠানে সভাপত্বি করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: জ্যোতির্ময় ভৌমিক। প্রধান অতিথি ছিলেন চট্রগ্রাম বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ড: এ. কে. এম. হুমায়ুন কবীর। মূল প্রবন্ধ উপস্থাপনা করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা: শেখ আজিজুর রহমান। এই সময় একমির নির্বাহি পরিচালক মো: ফেরদৌস খান, একমির মার্কেটিং ও সেলস সমন্বয়ক (ভেটেরিনারি) রাশিদুর রহমান রনজু, ACDI/VOCA প্রতিনিধি দলের পক্ষে মুহম্মদ কামরুজ্জামানসহ অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উক্ত বৈজ্ঞানিক কর্মশালায় গবাদি পশুতে অ্যান্টি-মাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (AMR হ্রাস করার পাশপাশি ওয়ান হেলথ ধারণা বাস্তবায়নের মাধ্যমে একমি’র কর্মীদের নিয়মিত দায়িত্ব পালনের মাধ্যমে গবাদি পশুর স্বাস্থ্যসেবা প্রদানকারীদের প্রযুক্তিগত সক্ষমতা এবং দক্ষতা বাড়ানোর জন্য সহায়ক হবে যার সরাসরি উপকারভোগী হবেন গবাদি পশুর খামারী, ভোক্তাবৃন্দ ও দেশের সার্বিক পরিবেশ।