একজনের করোনা শনাক্ত, পুরো জেলা লকডাউন

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: চীনের হেবেই প্রদেশের একটি জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। কারণ সেখানে মাত্র একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। চলতি সপ্তাহে এ নিয়ে দুইবার রাজধানী বেইজিংয়ের কাছের এলাকায় করোনা নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নেওয়া হলো।

শুক্রবার (২৬ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

হেবেই প্রদেশের জিয়াংহে নামের জেলাটি এরই মধ্যে তিন লাখ ৮৪ হাজার মানুষকে ঘরে থাকার নির্দেশনা জারি করেছে। তাছাড়া অপ্রয়োজনীয় ব্যবসা ও পরিবহন ব্যবস্থাও স্থগিত করা হয়েছে। নাগরিকরা শুধু প্রয়োজনীয় ওষুধ ও করোনা টেস্ট করাতে বাইরে যেতে পারবে।

জেলাটি বেইজিং থেকে প্রায় ৩০ মাইল দক্ষিণ-পূর্বে অবস্থিত ও বাসিন্দারা প্রায়ই কাজের জন্য শহরটিতে যাতায়াত করে। এর আগে আটজনের করোনা শনাক্তের পর পার্শ্ববর্তী ঝুওঝুতে লকডাউন দেওয়া হয়।

করোনা সম্পর্কিত এমন লকডাউনের কারণে বোঝা যাচ্ছে কর্তৃপক্ষ ভাইরাসটি নিয়ন্ত্রণে অনেক বেশি সতর্ক। বিশেষ করে রাজধানী বেইজিংয়ে যাতে করোনা না ছড়াতে পারে। গত দুই মাস ধরে বেইজিংয়ে দৈনিক ১০ জনেরও কম মানুষের করোনা শনাক্ত হচ্ছে।

ভাইরাসটি নিয়ন্ত্রণে চীনের রাজনৈতিক কেন্দ্রটিতে কঠোর বিধিনিষেধ বজায় রাখা হচ্ছে। বাসিন্দাদের বিভিন্ন স্থানে যাতায়াতের জন্য প্রতি তিন দিন পরপর করোনা টেস্ট করতে হয়। তাছাড়া যে এলাকায় করোনা রোগী রয়েছে সেখান থেকে প্রবেশেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।