ঋষি সুনাককে মোদীর ফোন, মুক্ত বাণিজ্য চুক্তির ওপর গুরুত্বারোপ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: শুক্রবার শপথ গ্রহণ করবেন ব্রিটেনের সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তার আগেই তাকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফোনালাপে দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির প্রয়োজনীয়তা নিয়ে কথা বলেছেন দুই প্রধানমন্ত্রী। পরে টুইটারে নিজেদের মধ্যে আলোচনার বিষয়টি জানিয়েছেন তারা।

টুইটারে নরেন্দ্র মোদী লিখেছেন, আজ (বৃহস্পতিবার) ঋষি সুনাকের সঙ্গে কথা বলে ভালো লাগলো। ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার জন্য তাকে অভিনন্দন জানালাম। আমাদের কৌশলগত অংশীদারত্ব আরও জোরদার করার জন্য আমরা একসঙ্গে কাজ করবো। বিস্তীর্ণ এবং সুষম মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়টির যাতে দ্রুত নিষ্পত্তি হয়, সেই বিষয়েও আমরা একমত।

একই দিন প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানিয়ে পাল্টা টুইট করেছেন ঋষি সুনাকও। সুনাক টুইটারে লিখেছেন, আমি নতুন দায়িত্ব নিয়েছি, এমন পরিস্থিতিতে আপনার বিনীত মন্তব্যের জন্য ধন্যবাদ। ব্রিটেন এবং ভারত অনেক কিছুই ভাগাভাগি করে নেয়। আগামী দিনে আমাদের নিরাপত্তা, প্রতিরক্ষা, অর্থনৈতিক অংশীদারত্ব আরও মজবুত হবে। তার ফলে লাভবান হবে আমাদের দুই দেশের গণতন্ত্র। এ বিষয়টি নিয়ে আমি যথেষ্ট উদ্বেলিত।

এদিকে শুক্রবার (২৮ অক্টোবর) ভারতে আসছেন ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি। ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক নিয়ে আলোচনা করবেন তিনি।

এর আগ বৃহস্পতিবার ব্রিটেনের বাণিজ্যমন্ত্রী গ্রেগ হ্যান্ডস বলেন, মুক্ত বাণিজ্য চুক্তি করার বিষয়টিতে অনেকটাই এগিয়েছে দুই দেশ। পুরো প্রক্রিয়া স্বচ্ছ এবং পারস্পরিক হলে তবেই চুক্তিতে সই করবে ব্রিটেন।

মঙ্গলবার (২৫ অক্টোবর) যুক্তরাজ্যের ৫৭তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করেন কনজারভেটিভ নেতা ঋষি সুনাক। বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাৎ করে নতুন সরকারপ্রধানের দায়িত্বভার গ্রহণ করেন তিনি। এর আগে, বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাস রাজার সঙ্গে সাক্ষাৎ করে তার পদত্যাগপত্র জমা দেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হয়ে রেকর্ড বইয়ের পাতা এলোমেলো করে দিয়েছেন ঋষি সুনাক। প্রথম অশ্বেতাঙ্গ, প্রথম এশীয় বংশোদ্ভূত এবং প্রথম হিন্দু ধর্মাবলম্বী নেতা হিসেবে যুক্তরাজ্য শাসন করবেন ঋষি। এছাড়া, বিগত ২০০ বছরের মধ্যে দেশটির কনিষ্ঠতম প্রধানমন্ত্রীও হয়েছেন ঋষি।