উত্তেজনার মধ্যেই এবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো রাশিয়া

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ইউক্রেনের সাথে চলমান উত্তেজনার মাঝেই এবার হাইপারসনিক জিরকন মিসাইলের সফল পরীক্ষা চালালো রাশিয়া। শনিবার (২৮ মে) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে এ তথ্য।

১ হাজার কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রটি। বারেন্টস সাগরে একটি জাহাজ থেকে ছোঁড়া হয় মিসাইলটি। লক্ষ্য ছিল শ্বেত সাগর। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রকাশ করেছে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ভিডিও। জিরকন মিসাইল ব্যবস্থাকে নতুন প্রজন্মের অস্ত্র বলে আখ্যা দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ক্ষেপণাস্ত্র অপ্রতিরোধ্য বলেও দাবি করেন তিনি।

জেরুজালেম পোস্ট তাদের প্রতিবেদনে জানিয়েছে, ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি ‘বিশেষ অভিযান’ শুরু করে রুশ বাহিনী। বিগত ৩ মাস ধরে চলা এই যুদ্ধে দেশটি প্রচুর সৈন্য ও সামরিক সরঞ্জাম হারিয়েছে। তাই বিশ্বকে নিজেদের শক্তির জানান দিতে ও ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে নিজেদের দক্ষতা মনে করিয়ে দেওয়ার জন্য উচ্চ প্রযুক্তির এ অস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, গতমাসে রাশিয়া সারমাট নামে একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। যেটি পারমাণবিক বোমা বহনে সক্ষম। যার মাধ্যমে রাশিয়ার ভূমি থেকেই যুক্তরাষ্ট্রের মাটিতে আঘাত হানা সম্ভব।