উখিয়ায় মানব পাচার ইস্যুতে সাংবাদিকদের অংশগ্রহণে কর্মশালা

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

মোহাম্মদ ইব্রাহিম মোস্তফা: কক্সবাজারের উখিয়ায় কর্মরত সাংবাদিকদের অংশগ্রহণে “মানব পাচার ইস্যু, মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ ও মানব পাচারের শিকার ব্যক্তিদের সুরক্ষায় করণীয়” শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) সকালে, উখিয়া প্রেসক্লাবের হলরুমে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর সহযোগিতায় এই কর্মশালার আয়োজন করে উন্নয়ন সংস্থা ইয়ং পাওয়ার ইন সোস্যাল একশন (ইপসা)।

কর্মশালায় মানব পাচারের ধরণ ও কারণ সহ মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ (বিধি ২০১৭) বিষয়ে চলে উন্মুক্ত আলোচনা।

কক্সবাজার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-২ এর স্পেশাল পাবলিক প্রসিকিউটর এডভোকেট সৈয়দ মোহাম্মদ রেজাউর রহমান রেজা, আলোচক হিসেবে মানব পাচার আইনের বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, ”মানব পাচার প্রতিরোধ ও দমন জাতীয় কর্মপরিকল্পনা ২০১৮-২০২২–এর আওতায় দেশব্যাপী মানব পাচার দমন ও প্রতিরোধ বিশেষ ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা করা হয়েছে; যা পাচার প্রতিরোধে বাংলাদেশ সরকারের বলিষ্ঠ পদক্ষেপ।“

কর্মশালায় উখিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রতন কান্তি দে বলেন, ”মানব পাচার প্রতিরোধে সাংবাদিকদের লেখনী ভুমিকা রাখছে, একসময় পাচারকারীরা সক্রিয় থাকলেও বর্তমানে কমেছে তাদের অপ-তৎপরতা।”

এছাড়াও কর্মশালায় ইপসার চলমান প্রকল্প “প্রিভেনশন এন্ড রেসপন্স এক্টিভিটিস ইমপ্লেমেন্টেশন অন কাউন্টার ট্রাফিকিং ইস্যুজ” এর কার্যক্রম উপস্থাপন করেন সংস্থাটির প্রোগ্রাম ম্যানেজার জিশু বড়ুয়া।

ইপসার প্রজেক্ট অফিসার শুভ্র অধিকারীর সঞ্চালনায় কর্মশালায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, উখিয়া প্রেসক্লাবের সহ-সভাপতি হুমায়ুন কবির জুশান, সহ-সম্পাদক আমানুল হক বাবুল, প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা এডভোকেট আব্দুর রহিম, সাবেক সভাপতি রফিকুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক ফরুক আহমদ, পরিকল্পিত উখিয়া চাই এর আহবায়ক সাংবাদিক নুর মোহাম্মদ সিকদার, সহ উখিয়া প্রেসক্লাবের সদস্যবৃন্দ, ইপসার কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।