উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প দেখতে মিশেল ব্যাচেলেট

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প দেখতে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

মোহাম্মদ ইব্রাহিম মোস্তফা, উখিয়া (কক্সবাজার): কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট।

মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল সাড়ে সাতটায় তিনি কক্সবাজার থেকে উখিয়ার কুতুপালং ক্যাম্পের উদ্দেশ্যে রওনা দেন। সেখানে পৌঁছান সকাল সাড়ে ৯টায়।

ক্যাম্পে পৌঁছে তিনি, ইউএনএইচসিআরের রেজিস্টার সেন্টার পরিদর্শন করেন এবং বাস্তুচ্যূত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

এরপর মিশেল ডাব্লিউএফপি’র ই-ভাউচার আউটলেট সেন্টার পরিদর্শন করেন। একই সঙ্গে পরিদর্শন করেন উইম্যান অ্যান্ড গার্লস সেফ সেন্টার। তিনি সেখানে রোহিঙ্গা নারীদের মুখে তাদের ওপর মিয়ানমারের নির্যাতনের কথা শোনেন এবং ক্যাম্পে তাদের হালচালের খবর নেন।

ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপের তথ্য বলছে, তিনি কয়েকটি ক্যাম্পে সেবামূলক কার্যক্রম দেখবেন। পাশাপাশি রোহিঙ্গাদের নানা দাবি ও করণীয় নিয়ে কথা বলবেন।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের সফরকে আশা জাগানিয়া উল্লেখ করে স্বেচ্ছাসেবি সংগঠন স্কাসের চেয়ারম্যান জেসমিন প্রেম বলেন, জাতিসংঘ মিয়ানমারের বিরুদ্ধে শক্ত অবস্থানে যাক।

ক্যাম্প থেকে কক্সবাজার ফিরে শরণার্থী বিষয়ক কমিশনার ও কর্মকর্তাদের সঙ্গে তিনি মতবিনিময় করবেন। এরপর বিকেলে ঢাকার উদ্দেশ্য রওনা দেবেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক এই কর্মকর্তা।

এর আগে সোমবার (১৫ আগস্ট) বিকেলে তিনি ঢাকা থেকে বিমানে কক্সবাজার আসেন।

জেনেভায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সদর দপ্তর এক বার্তায় জানিয়েছে, দেশের মানবাধিকার পরিস্থিতি দেখতে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে এই সফর করছেন মিশেল।