ঈদের ছুটিতেও খোলা থাকবে কাস্টমস হাউস

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: দেশের আমদানি-রপ্তানি কার্যক্রম গতিশীল রাখতে আসন্ন ঈদুল ফিতরে ছুটির ৬ দিন দেশের কাস্টমস হাউসগুলো খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ঈদের দিন ছাড়া ২৯ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত কাস্টমস হাউসগুলোতে আমদানি-রপ্তানি সংক্রান্ত কার্যক্রম চলমান থাকবে।

বুধবার (২৭ এপ্রিল) এনবিআরের পরিচালক (জনসংযোগ) সৈয়দ এ মু’মেন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এনবিআর জানায়, দেশের আমদানি-রপ্তানি কার্যক্রমে গতিশীলতা আনয়ন ও বাণিজ্যবান্ধব রাজস্ব পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ২৯ এপ্রিল (শুক্রবার) থেকে ৪ মে (বুধবার) পর্যন্ত (ঈদের দিন ছাড়া) সরকারি ও সাপ্তাহিক ছুটির দিনে কাস্টমস হাউসগুলোতে আমদানি-রপ্তানি সংক্রান্ত কার্যক্রম সীমিত আকারে চলমান থাকবে। এ বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য সংশ্লিষ্ট অফিসগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২ বা ৩ মে দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। এ বছর ঈদের ছুটি ২, ৩ ও ৪ মে। তার আগে ১ মে রোববার ‘মে দিবসে’র ছুটি। তার আগের দুদিন শুক্র ও শনিবার। ফলে ঈদের ছুটি শুরু হবে ২৯ এপ্রিল থেকে। ওইদিন থেকে বুধবার পর্যন্ত ৬ দিন টানা ছুটি।

গত ১২ এপ্রিল পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ ঈদের ছুটিতে কাস্টমস হাউস ও শুল্কস্টেশন খোলার অনুরোধ করে এনবিআরকে চিঠি পাঠায়। বিজিএমইএ-এর অনুরোধের পরিপ্রেক্ষিতে এনবিআর এই সিদ্ধান্ত নিয়েছে। চট্টগ্রাম বন্দর দিয়েই দেশের সিংহভাগ আমদানি-রপ্তানি হয়। এরপরেই বেনাপোল কাস্টমস হাউস দিয়ে বেশি আমদানি-রপ্তানি কার্যক্রম হয়। ঈদের বন্ধের সময় এই দুটি কাস্টমস হাউসের পাশাপাশি ঢাকা, মোংলা, কমলাপুর আইসিডি ও পানগাঁও কাস্টমসও খোলা থাকবে বলে জানা গেছে।