ইথিওপিয়ার সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তিতে আগ্রহী বাংলাদেশ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ইথিওপিয়ার সঙ্গে কূটনৈতিক ও ব্যবসায়িক ভ্রমণে ভিসা মওকুফ ও বাণিজ্য-বিনিয়োগ সম্পর্ক উন্নয়নে দ্বৈত কর পরিহার চুক্তি সইয়ে আগ্রহী বাংলাদেশ। হর্ন অব আফ্রিকা খ্যাত দেশটি সফর শেষে ফানা ব্রডকাস্টিং কর্পোরেটকে (এফবিসি) দেওয়া এক সাক্ষাতকারে এ কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

গত মঙ্গলবার ও বুধবার ( ১৩-১৪ সেপ্টেম্বর) ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা সফর করেন শাহরিয়ার আলম। এ সময় এফবিসি’কে সাক্ষাৎকার দেন তিনি। জানান, বাংলাদেশের নাগরিকরা বর্তমানে সারা বিশ্বে ভ্রমণ করছে। সে কারণে ইথিওপিয়ান এয়ারলাইন্সকে সরাসরি ফ্লাইট চালুর জন্য অনুরোধ করেছে বাংলাদেশ। এ পরিষেবা চালু হলে ইথিওপিয়া ও আফ্রিকার সঙ্গে বাংলাদেশের আরও বৃহত্তর সংযোগ বাড়বে।

প্রতিমন্ত্রী বলেন, ইথিওপিয়া এখন তার বাজার উন্মুক্ত করেছে। তারা বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের কোম্পানিগুলোকে আকর্ষণ করছে। সে কারণে আমাদের দুটি বড় টেক্সটাইল কোম্পানি ইথিওপিয়াতে বিনিয়োগ করেছে। যেহেতু আমাদের টেক্সটাইলের ক্ষেত্রে একটি ভালো অভিজ্ঞতা রয়েছে, আমরা এ খাতে ইথিওপিয়াতে আরও সুযোগ সন্ধানে কাজ করছি। আমি বিশ্বাস করি যে আরও বেশি বিনিয়োগকারী ইথিওপিয়াতে ভিড়বে। কারণ দেশটিতে একটি সুবিধাজনক অনুকূল পরিবেশ রয়েছে।