ইউটিউবে নতুন ফিচার

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। নতুন নতুন আপডেট গ্রাহকদের আরও আকৃষ্ট করছে এই সাইটটির প্রতি। এবার ইউটিউব আরও একটি নতুন ফিচার নিয়ে এলো ব্যবহারকারীদের জন্য। ‘পিঞ্চ টু জুম’ নামের এই ফিচারটি সম্প্রতি যুক্ত হয়েছে সাইটটিতে।

মূলত প্রিমিয়াম সাবস্ক্রাইবারদের জন্য ফিচারটি চালু করেছে ইউটিউব। নতুন ফিচারটি ব্যবহারকারীদের ভিডিও প্লেয়ারে জুম করার সুবিধা দেবে। এরপর সেখান থেকে প্যান করার মাধ্যমে স্ক্রিনের অন্যান্য অংশ দেখা যায়। পোর্ট্রেট ও ল্যান্ডস্কেপ দু’ভাবেই এটি ব্যবহার করা যাবে।

প্রিমিয়াম ব্যবহারকারীরা তাদের প্রোফাইলের ছবিতে ক্লিক করে ইওর প্রিমিয়াম বেনেফিটস থেকে নতুন ফিচার পরীক্ষা চালু করতে হবে। এরপর সেখান থেকে জুম অপশনটি সচল করতে হবে। ফিচারটি চালু হতে কিছুটা সময় নিলেও একবার কার্যকর হওয়ার পর ব্যবহারকারীরা আট গুণ জুম করতে পারবে।

ইউটিউবের জন্য ফিচারটি নতুন হলেও ব্যবহারকারীদের জন্য এটি নতুন কিছু নয়। ভিডিওতে জুম করার জন্য সাইটটিতে নেটিভ কোনো ফিচার না থাকলেও অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় প্ল্যাটফর্মে কাজটি করা যাবে। তবে ইউটিউবের ডেস্কটপ সংস্করণেও ভিডিওতে জুম করা যায় সহজেই। এখন ব্যবহারকারীরা চাইলেই ইউটিউবে ভিডিও দেখার সময় অন্যান্য অ্যাপেও কাজ সেরে নিতে পারবেন।