ইউক্রেনের ৪০টি শহরে একযোগে রাশিয়ার আক্রমণ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ইউক্রেনের দনবাস অঞ্চলের ৪০ টিরও বেশি শহরে একযোগে হামলা চালিয়েছে রাশিয়া। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার ইউক্রেনের সামরিক বাহিনী এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। বুধবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ইউক্রেনের সেনাবাহিনী বিবৃতিতে বলেছে, রাশিয়ার সেনাবাহিনী দনবাস অঞ্চলের ৪০ টিরও বেশি শহরে এক যোগে হামলা চালিয়েছে। ইউক্রেনের সেনাবাহিনীর আশঙ্কা রাশিয়ার এই ক্রমাগত হামলার ফলে এসব শহরের অধিবাসীদের নিরাপদে বের হয়ে যাওয়ার সুযোগ বন্ধ হয়ে যাবে।

ইউক্রেন সশস্ত্রবাহিনীর জয়েন্ট টাস্কফোর্সের ফেসবুক পেজের এক পোস্টে বলা হয়েছে, ‘দখলদারেরা দনেৎস্ক ও লুহানস্কের ৪০ টিরও বেশি শহরে একযোগে হামলা চালিয়েছে। এই হামলায় অন্তত একটি বিদ্যালয় ও ৩৮টি আবাসিক ভবনসহ ৪৭টি বেসামরিক স্থাপনা ধ্বংস হয়েছে। এ ছাড়া মারা গেছেন অন্তত ৫ জন এবং ১২ জন গুরুতর আহত হয়েছেন।

এদিকে, চলমান যুদ্ধ তৃতীয় মাস পেরিয়ে চতুর্থ মাসে পড়েছে। কোনো পক্ষই এখন পর্যন্ত কোনো ধরনের শান্তি চুক্তির পথে অগ্রসর হতে পারেনি। তবে, যুদ্ধের মাঝামাঝি রাশিয়া ইউক্রেনর রাজধানী কিয়েভের উপকণ্ঠ থেকে সৈন্য প্রত্যাহার করে ইউক্রেনের দক্ষিণ–পূর্বাঞ্চলে মনোনিবেশ করে। তারই ধারাবাহিকতায় এই অঞ্চলে আক্রমণ জোরদার করেছে রাশিয়া।

অপরদিকে, রাশিয়া অধিকৃত ইউক্রেনীয় অঞ্চলের নাগরিকদের রুশ পাসপোর্ট নিতে বিশেষ আদেশ জারি করেছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার এই আদেশে সাক্ষর করেন। ইউক্রেন রাশিয়ার এমন পদক্ষেপকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। পুতিন খেরসন ও জাপোরিঝিয়ার নাগরিকেরা যাতে সহজে রাশিয়ার পাসপোর্ট গ্রহণ করতে পারে সে বিষয়ে কার্যক্রম সহজ করতে ওই আদেশ জারি করেন।