ইউক্রেনকে অস্ত্র দেবে না ইসরায়েল

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ইউক্রেনকে অস্ত্র দেবে না ইসরায়েল। প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ বুধবার বলেছেন, রাশিয়া সতর্ক করার পর কিয়েভের বাহিনীকে শক্তিশালী করতে ইসরায়েল অস্ত্র পাঠালে রাশিয়া-ইসরায়েল সম্পর্কে মারাত্মক অবনতি হতে পারে।

মস্কোর হুঁশিয়ারির দুই দিনের মাথায় ইসরায়েলের পক্ষ থেকে এমন ঘোষণা এলো। অস্ত্র না দিলেও ইউক্রেনে মানবিক সহায়তা অব্যাহত থাকবে বলে নিশ্চিত করেন ইসরায়েলের এই মন্ত্রী।

মন্ত্রী বেনি গ্যান্টজ তার ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকদের সঙ্গে বৈঠকের সময় বলেন, ‘ইউক্রেন ইস্যুতে আমাদের নীতি পরিবর্তন হবে না। আমরা পশ্চিমাদের সমর্থন দেওয়া অব্যাহত রাখব। আমরা অস্ত্র সরবরাহ করব না। ’

রাশিয়ার আগ্রাসনের শুরু থেকেই ইসরায়েল মস্কোর সঙ্গে সম্পর্ক রক্ষা করে আসছে। ইসরায়েলের প্রতিবেশী সিরিয়ায় বিমান হামলার অভিযান চালিয়ে যেতে রাশিয়ার সহযোগিতা প্রয়োজন। সিরিয়ায় বর্তমানে রুশ সেনাদের উপস্থিতি রয়েছে।

ইসরায়েলে বিপুলসংখ্যক ইহুদিদের বসবাস, এ কারণে রাশিয়ার সঙ্গে সম্পর্ক রক্ষা করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন তারা। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি একজন ইহুদি। রাশিয়ার এসব পদক্ষেপের বিষয়ে বিরোধিতা করতে ব্যর্থ হওয়ার জন্য বেশ কয়েকবার ইসরায়েলের কড়া সমালোচনা করেছেন তিনি।